সংবাদ শিরোনাম

  বিএনপির কাউন্সিল ১৯ মার্চ, জায়গা চেয়ে আবেদন  মেসি-সুয়ারেসের গোলবন্যায় ফাইনালে এক পা বার্সার  প্রাথমিকে ঝরে পড়াদের অর্ধেকই চতুর্থ শ্রেণির  তাহের, ননীর ফাঁসির রায়ে প্রসিকিউশনের সন্তোষ

বাড়তি বেতন-ফি আদায় বন্ধের নির্দেশ

52-guardian-protest-viqarunnisa+noon-14012016-0003

বছরের শুরুতে হঠাৎ করে বেতন-ফি বাড়ানোয় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টির প্রেক্ষাপটে রোববার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই নির্দেশ এলো।

নতুন বেতন কাঠামোতে সরকারি চাকুরেদের বেতন বাড়ার যুক্তি দেখিয়ে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থীদের বেতন এবার ব্যাপক হারে বাড়ানো হয়েছে, যার প্রতিবাদে রাস্তায় নেমেছেন অভিভাবকরা।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, সরকারের নির্দেশনা ছাড়াই বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বর্ধিত হারে মাসিক বেতন ও অন্যান্য ফি আদায় করা হচ্ছে।

“এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।”

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা অনুযায়ী সরকারের নির্দেশনা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালনা পর্যদকে বেতন ও ফি’র হার নির্ধারণ করতে হবে বলে আদেশে জানানো হয়।

“এ প্রেক্ষাপটে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হলো।”

বেতন-ফি নির্ধারণের বিষয়ে সরকার শিগগিরই নির্দেশনা দেবে বলে আদেশে উল্লেখ হয়েছে।

Print Friendly

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *