1. sm.khakon@gmail.com : bkantho :
আফগানিস্তানের প্রজন্মের সবচেয়ে অন্ধকার সময় - বাংলা কণ্ঠ নিউজ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

আফগানিস্তানের প্রজন্মের সবচেয়ে অন্ধকার সময়

মতিয়ার চৌধুরী
  • সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৩৬ বার পড়া হয়েছে
আফগানিস্তানের প্রজন্মের সবচেয়ে অন্ধকার সময়
আফগানিস্তানের প্রজন্মের সবচেয়ে অন্ধকার সময়। ছবিঃ সংগৃহীত

তালেবান গত বছর আফগানিস্তানের দখল নেয় এবং তারপর থেকে দেশটির অবস্থা, এর অর্থনীতি, মানবিক ও মানবাধিকারের অবনতি ঘটেছে। “কয়েক বছর ধরে চলা সংঘাতের পরিপ্রেক্ষিতে, এবং গত বছরের আগস্টে তালেবানের দখল নেওয়ার পর থেকে দেশটি গভীর অর্থনৈতিক, সামাজিক, মানবিক এবং মানবাধিকার সংকটে নিমজ্জিত হয়েছে,” ব্যাচেলেট বলেছেন।

তিনি ক্রমবর্ধমান নিপীড়নমূলক তালেবান আচরণবিধির অধীনে একটি “সঙ্কটজনক” পরিস্থিতির মুখোমুখি হয়ে তাদের অবিচ্ছেদ্য অধিকারের দাবিতে আফগান নারীদের সাহসের প্রশংসা করেছেন। ব্যাচেলেট একটি স্কুলের নিষেধাজ্ঞার উল্লেখ করেছেন যা ১.১ মিলিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের মেয়েকে প্রভাবিত করে এবং সেইসাথে অন্যান্য ডিক্রি যেমন একটি কঠোর হিজাব নিয়ম বলবৎ করা; নারীদের কর্মসংস্থানে প্রবেশের বাধা – মহিলা এনজিও কর্মীদের জন্য – জনসাধারণের এবং রাজনৈতিক জীবনে নারীদের অংশগ্রহণে বাধা; এবং তাদের চলাচলের স্বাধীনতাকে মারাত্মকভাবে সীমিত করে, স্বাস্থ্য পরিষেবা, জীবিকা এবং মানবিক সহায়তায় তাদের অ্যাক্সেসকে প্রভাবিত করে।

“আমাকে পরিষ্কার করতে দিন: আমরা আজ আফগানিস্তানে যা দেখছি তা হল নারীদের প্রাতিষ্ঠানিক, পদ্ধতিগত নিপীড়ন,” হাই কমিশনার উচ্চারণ করে। আফগান মহিলারা দ্রুত সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন যা অনেকেই আশঙ্কা করছেন। নারীর বিরুদ্ধে সকল প্রকার বৈষম্য দূরীকরণের কনভেনশন সহ আন্তর্জাতিক চুক্তিগুলি অনুসমর্থন করা সত্ত্বেও, ডি ফ্যাক্টো কর্তৃপক্ষ তাদের আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলি মেনে চলা থেকে অনেক দূরে। “আমি প্রকৃত কর্তৃপক্ষকে নারীর অধিকারের প্রতি তাদের প্রতিশ্রুতিকে সম্মান করার জন্য, আফগান মহিলাদের সাথে জরুরীভাবে একটি অর্থপূর্ণ সংলাপ তৈরি করার জন্য এবং তাদের কণ্ঠস্বর শোনার জন্য আহ্বান জানাচ্ছি,” তিনি বলেছিলেন।

ইউএন নিউজ অনুসারে, জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রাক্তন কর্মকর্তা এবং নিরাপত্তা বাহিনীকে দেওয়া সাধারণ ক্ষমার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, উল্লেখ করেছেন যে আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশনের (ইউএনএএমএ) মানবাধিকার পরিষেবা নির্বিচারে গ্রেপ্তার এবং আটকের বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেতে চলেছে, দুর্ব্যবহার এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড।

UNAMA এছাড়াও বেসামরিক নাগরিকদের উপর হামলার প্রভাব রেকর্ড করে চলেছে, যার মধ্যে স্কুল, বাজারে এবং পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক সহ। “জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদেরও সরাসরি আক্রমণ করা হয়েছে। আমি ডি ফ্যাক্টো কর্তৃপক্ষকে তাদের নিয়ন্ত্রণের অধীনে সমস্ত আফগানদের রক্ষা করার দায়িত্ব মনে করিয়ে দিচ্ছি,” তিনি বলেছিলেন। ব্যাচেলেট উত্তর প্রদেশে নির্বিচারে গ্রেপ্তার, বিচারবহির্ভূত হত্যা এবং নির্যাতন সহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং নির্যাতনের অভিযোগে উদ্বেগ প্রকাশ করেছেন, সংঘাতের সকল পক্ষকে “সংযম পালন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সম্পূর্ণভাবে সম্মান করার” আহ্বান জানিয়েছেন।

এবং তালেবান কর্তৃপক্ষের বারবার মানবাধিকারকে সম্মান করার প্রতিশ্রুতি সত্ত্বেও, কাবুলে ফিরে আসার পর থেকে নাগরিক স্থান দ্রুত এবং নাটকীয়ভাবে সঙ্কুচিত হয়েছে। ব্যক্তি এবং সম্প্রদায়ের উপর একটি শীতল প্রভাব ফেলেছিল,” অধিকার প্রধান স্মরণ করিয়ে দেন।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD