1. sm.khakon@gmail.com : bkantho :
ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ব্রিটেনে কর্মরত বাংলামিডিয়ার চার সাংবাদিক - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ব্রিটেনে কর্মরত বাংলামিডিয়ার চার সাংবাদিক

মতিয়ার চৌধুরী, লন্ডন থেকে
  • বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৭১ বার পড়া হয়েছে
ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ব্রিটেনে কর্মরত বাংলামিডিয়ার চার সাংবাদিক
ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ব্রিটেনে কর্মরত বাংলামিডিয়ার চার সাংবাদিক। ছবিঃ বাংলা কণ্ঠ

ব্রিটিশ পার্লামেন্ট  হাউজ অব কমন্সের  কনফারেন্স রুম সি-তে এক অনাড়ম্ভর  অনুষ্ঠানের মাধ্যমে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ব্রিটেনে কর্মরত বাংলামিডিয়ার ৪ জন সাংবাদিককে ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানের হোস্ট  প্রথম ব্রিটিশ বাংলাদেশী  এমপি রোশনারা আলীর সার্বিক তত্ত্বাবধানে ও ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০ ও ২০২১ প্রদান অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের মিনিষ্টার প্রেস আশিকুন নবী চৌধুরী ।

এওয়ার্ড প্রাপ্ত সাংবাদিকরা হলেন দৈনিক উত্তর পূর্ব ও ঢাকা টাইমসের  লন্ডন প্রতিনিধি মতিয়ার চৌধুরী-২০২০ এবং সাপ্তাহিক পত্রিকার কন্টিভিউটর হামিদ  মোহাম্মদ ২০২০, সত্যবাণী ডটকমের ব্যবস্থাপনা সম্পাদক সৈয়দা ফেরদৌসি পাশা কলি- ২০২১ ও বাংলা মিরর পত্রিকার বিশেষ প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান-২০২১।  ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রেসিডেন্ট ও ডেইলী স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি আনসার আহমদ উল্লাহর সভাপতিত্বে সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সেক্রেটারি ও বাংলা সংলাপ পত্রিকার সিনিয়র রিপোর্টার মুহাম্মদ সাজিদুর রহমান।

অনুষ্ঠানে অ্যাওয়ার্ড প্রাপ্ত সাংবাদিকদের জীবনকর্ম পাঠ করেন – রিপোর্টার্স ইউনিটির মিডিয়া এন্ড আইটি সেক্রেটারী  স্বদেশ বিদেশ পত্রিকার প্রতিনিধি শাহ রুমি হক। ব্রিটেনে বসবাসরত বৃটিশ-বাঙালি বাংলা ভাষাভাষী সাংবাদিক দীর্ঘদিন ধরে যারা ব্রিটেন থেকে বস্তুনিষ্ঠ সংবাদ প্রেরণ করে কমিউনিটি ও রাষ্ট্রের জন্য সাংবাদিকতার মাধ্যমে অসামান্য অবদান রাখছেন সেই সকল গুণী, মেধাবী ও সৎ সাংবাদিকদের ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০/২০২১ ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে প্রদান করা হয়।

প্রধান অতিথি ও এওয়ার্ড অনুষ্টানের হোষ্ট হাউজ অব কমন্সের প্রথম ব্রিটিশ বাংলাদেশী এমপি রোশনারা আলী ৪ গুণী সাংবাদিকে  ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড প্রাপ্তিতে শুভেচ্ছা জানিয়ে বলেন  বিলেতে বাংলা সংবাদ পত্র শতবছর পারি দিয়েছে, এটি আমাদের অহংকারের জায়গা। তিনি তাঁর বাবা যে, লন্ডনে একসময় বাংলা পত্রিকা সংগ্রহ করে ঘরে নিয়ে পড়তেন, তিনি দেখেছেন, সেই স্মৃতি টুকু তুলে ধরেন।  তিনি  ব্রিটেনে   বাংলাদেশীদের সমৃদ্ধ ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি রয়েছে তা সঠিক ভাবে সংবাদমাধ্যমে তুলে ধরার আহবান জানান।

ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড প্রাপ্তদের শুভেচ্ছা জানিয়ে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ হাইকমিশনের মিনিষ্টার প্রেস  আশিকুন নবী চৌধুরী বলেন -অবজেকটিভ জার্নালিজম প্রমোট করার জন্য আরো অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করা উচিত। তাছাড়া অ্যাওয়ার্ড প্রদানের পাশাপাশি কর্মরত সাংবাদিকদের জন্য ওয়ার্কশপ , ট্রেনিং ও সেমিনারের ব্যবস্থা গ্রহণের প্রতি তাগিদ দেন। কারণ সাংবাদিকতার অভিজ্ঞতা অর্জনে ওয়ার্কশপ বা ট্রেনিং এর কোন বিকল্প নেই। পাশাপাশি মেইনস্ট্রিম জার্নালিজমের সাথে বিভিন্নভাবে যোগ স্থাপন করার আহবান জানান তিনি।

ইউকে বিআর ইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১ প্রাপ্ত বাংলা মিরর পত্রিকার বিশেষ প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান সংক্ষিপ্ত বক্তব্যে অভিমত প্রকাশ করে বলেন- বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় বিশেষ অবদানে এই অ্যাওয়ার্ড প্রাপ্তি আমার জন্য আন্দদায়ক। অ্যাওয়ার্ড প্রদানকারীদেরকে হৃদয়ের গহীন থেকে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের হোস্ট রোশনারা আলী এমপি কে। এই আনন্দময় সময়ে আমার এ্যাওয়ার্ডটি উৎস করতে চাই চাই আমার কন্যা ও আমার স্ত্রী কে।  এ অ্যাওয়ার্ড প্রাপ্তিতে আমার দায়িত্ব বেড়ে গেল একথা বলবো না। বস্তনিষ্ঠ সংবাদ প্রেরণে দায়িত্ব আমার পূর্বের মতো চলমান থাকবে, সৎ নিষ্ঠার সাথে সাংবাদিকতায় আছি, থাকবো। আমি সমাজ ও রাষ্ট্রের কল্যাণে কাজ করে যাবো।

ইউকে বিআর ইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০ প্রাপ্ত প্রবীন সাংবাদিক মতিয়ার চৌধুরী বলেন – আমারা জীবনে অনেক এওয়ার্ড পেয়েছি আজকের এওয়ার্ডটি আমার কাছে সবচেছে মূল্যবান কারণ হাউজ অব কমন্স থেকে প্রথম ব্রিটিশ বাংলাদেশী এমপি রুশনারা আলীর কাছ থেকে এওয়ার্ডটি গ্রণন করে আমি গর্বিত।  এ পেশায় আজ দীর্ঘদিন পারি দিয়ে এখন জীবনের শেষ অধ্যায়ে। আমি আমার জীবনে অনেক সম্মাননা পেয়েছি। এই অ্যাওয়ার্ড আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। ধন্যবাদ ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির অ্যাওয়ার্ড জুড়ি বোর্ড কে আমাকে মনোনিত করার জন্য।

ইউকে বিআর ইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০ প্রাপ্ত প্রবীন সাংবাদিক হামিদ মোহাম্মদ রিপোর্টার্স ইউনিটির অ্যাওয়ার্ড জুড়িবোর্ড কে ধন্যবাদ জানিয়ে বলেন – এই অ্যাওয়ার্ড শেষ বয়সে এসে আমি কাজের স্বীকৃতি সম্মাননা পেলাম এটি আমার জন্য আনন্দের। এরকম এ্যাওয়ার্ড প্রবীণদের না দিয়ে তরুণ সাংবাদিকদের কাজের স্বীকৃতি স্বরুপ প্রদান করলে তরুণরা দ্বিগুণ প্রেরণা পাবে।

ইউকে বিআর ইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১ প্রাপ্ত নারী সাংবাদিক সৈয়দা ফেরদৌসি পাশা কলি বলেন – এই অ্যাওয়ার্ড অবশ্যই সম্মানের। নারীদের সাংবাদিকতা কত যে ঝাঁকিপূর্ণ তা আমার মত এ পেশায় যারা কাজ করেন বা করেছেন তারা জানেন। আর পেশাগত জীবনে সঠিকভাবে সঠিক পথে কাজ করার প্রেরণা আমি পেয়েছি আমার পরিবার থেকে।

অনুষ্ঠানের হোস্ট ও প্রধান অতিথি রোশনারা আলী এমপি কে ফুল দিয়ে শুভেচ্ছা জানান – রিপোর্টার্স ইউনিটির ট্রেজারার , বাংলানিউজ ইউএস ডটকমের যুক্তরাজ্য প্রতিনিধি মুহাম্মদ সালেহ আহমদ, এসিসটেন্ট সেক্রেটারী, এটিএন বাংলার ম্যানচেস্টার প্রতিনিধি আমিনুল হক ওয়েছ ও  বিশ্ববাংলা নিউজের চেয়ার- সাহিদা আর রহমান। বিশেষ অতিথি লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের  মিনিস্টার  ( প্রেস) আশিকুন নবী চৌধুরীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান – জে টাইমস টিভির বিশেষ প্রতিনিধি ব্যারিস্টার ইকবাল হোসেন ও বাংলা সংলাপের ম্যানেজিং ডিরেক্টর আনসার মিয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথি রোশনারা আলী এমপিকে রিপোর্টার্স ইউনিটির লগো সম্মিলিত স্মারক (মগ) গিপ্ট প্রদান করেন শাহ মোস্তাফিজুর রহমান বেলাল ও জামাল খান।  এবং রোশনারা আলী এমপিকে অনারারী মেম্বারশিপ কার্ড প্রদান করেন – রিপোর্টার্স ইউনিটির সহসভাপতি এটিএম মনিরুজ্জামান।  বিশেষ অতিথি আশিকুন নবী চৌধুরীকে রিপোর্টার্স ইউনিটির লগো  সম্মিলিত স্মারক (মগ) গিপ্ট প্রদান করেন সেলিনা আক্তার জোছনা ও আলমগীর হোসেন।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD