1. sm.khakon@gmail.com : bkantho :
সাধারণ মুসল্লীদেরকে ইসলামের গবেষনা থেকে বিরত থাকতে হবে : জুমার খুৎবায় মাওলানা মাসরুরুল হক - বাংলা কণ্ঠ নিউজ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

সাধারণ মুসল্লীদেরকে ইসলামের গবেষনা থেকে বিরত থাকতে হবে : জুমার খুৎবায় মাওলানা মাসরুরুল হক

এম এ মজিদ,হবিগঞ্জ
  • শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ২৫ বার পড়া হয়েছে
সুখে দুঃখে আল্লাহর উপর ভরসাকারীদেরকে নিয়ামত বাড়িয়ে দেয়া হয় : মাওলানা মোশাররফ হোসেন

হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার নুরুল হেরা জামে মসজিদে জুমার খুৎবায় মাওলানা মাসরুরুল হক বলেছেন- ইসলাম ধর্ম একটি বিশাল বিষয়। সাধারণ মুসল্লীরা ইসলামের গবেষনা শুরু করে দেন, তাতে বিভ্রান্ত হবেন, ইসলামের ক্ষতি করবেন। ইসলামের গবেষনার জন্য এক শ্রেণীর সাচ্চা আলেম ওলামা রয়েছেন।

ইসলামের গবেষনার দায়িত্ব তাদের উপর ছেড়ে দেন। সাধারণ মুসল্লীদের উচিত ইসলামের সাধারণ হুকুম আহকাম জানা, মানা, পালন করা। আল্লাহর অস্তিত্ব নিয়ে বেশি ঘাটাঘাটির দরকার নেই। আল্লাহ নিজেই বলেছেন- আমি সমস্ত কিছুর মালিক ও প্রতিপালক। এই বিশ্বাস থাকলেই হবে।

রাসুল (সা) এর পরিচয় নিয়ে অতিরিক্ত গবেষনা করা সাধারণ মুসল্লীদের ঠিক হবে না। আল্লাহ পাক রাসুল (সা) পরিচয় দিয়েছেন এইভাবে মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা) আল্লাহর বান্দা ও রাসুল। আল্লাহ এবং রাসুল (সা) এর পরিচয় এর চেয়ে বড় কি হতে পারে? হাদিস দ্বারা প্রমানিত রাসুল (সা) মদিনা মনোয়ারায় কবরে জীবিত অবস্থায় আছেন। এই আকিদা সাধারণ মুসল্লীদের মধ্যে আছে।

কিছু আলেম শ্রেণীর লোক মুসল্লীদেরকে বিভ্রান্ত করে থাকেন। রাসুল (সা) নুরের না মাটির তৈরী, এই প্রশ্ন কাউকে করবেন না, উত্তরেরও দরকার নেই। রাসুল (সা) এর কবরকে কেউ কবর বলে, কেউ রওজা বলে, এসব বলাবলি নিয়ে কোনো বিরোধে জড়াবেন না।

কে দাড়িয়ে মিলাদ পড়ল কে পড়ল না, এসব ইসলামের আলোচনার বিষয় নয়। নামাজে কেউ নাভির উপরে হাত বাধেন, কেউ বুকের উপরে হাত বাধেন, কাউকে বাধা দেয়ার দরকার নেই, চাপিয়ে দেয়ারও দরকার নেই। নামাজের ফরজ ওয়াজিব সুন্নতের প্রতি খেয়াল নেই, অপ্রয়োজনীয় বিষয় নিয়ে বেশি আলোচনা হয়ে থাকে। আমরা ওয়াজ মাহফিলে ইসলামের দাওয়াত দেই না, আমরা নিজ নিজ দলের দাওয়াত দেই, নিজ নিজ পীরের তরিকার দাওয়াত দেই। এসব ইসলামের ক্ষতির কারণ।

রাসুল (সা) পুরো জীবন আমাদের অনুকরনীয়। বেশি বেশি রাসুল (সা) জীবনী পড়েন, বেশি বেশি কোরআন শরিফ পড়েন, ছোট ছোট বিষয় মন থেকে চলে যাবে। আল্লামা মাসরুরুল হক সকলকে ইসলামের বিধি বিধান অনুযায়ী জীবন গড়ে তুলার আহবান জানান।

এম এ মজিদ, হবিগঞ্জ, ১৮ নভেম্বর ২০২২,
০১৭১১-৭৮২২৩২

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD