1. sm.khakon@gmail.com : bkantho :
যার নামাজ যত সুন্দর তার জীবন তত সুন্দর : জুমার খুৎবায় মুফতি আব্দুল মজিদ - বাংলা কণ্ঠ নিউজ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন

যার নামাজ যত সুন্দর তার জীবন তত সুন্দর : জুমার খুৎবায় মুফতি আব্দুল মজিদ

এম এ মজিদ,হবিগঞ্জ
  • শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ৫৭ বার পড়া হয়েছে
মাত্র ৪০ দিন ভাল হওয়ার জন্য সংকল্প করেন, জীবন পাল্টে যাবে : জুমার খুৎবায় মুফতি মুজিবুর রহমান

হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার জামে মসজিদে জুমার খুৎবায় মুফতি আব্দুল মজিদ পিরিজপুরী বলেছেন-যার নামাজ যত বেশি সুন্দর, তার জীবনও তত বেশি সুন্দর হবে। নামাজ সুন্দরের অর্থ হল ধীরস্থিরে নামাজ পড়া, আল্লাহর ভীতি নিয়ে নিমগ্ন হয়ে নামাজ পড়া।

নামাজকে হেফাজত করা প্রত্যেক মুমিনের একান্ত কর্তব্য। যারা নিজেদের নামাজকে হেফাজত করবে আল্লাহ তাদেরকে দুনিয়া ও আখেরাতে হেফাজত করবেন। মুফতি আব্দুল মজিদ বলেন- একজন মানুষকে আরেক মানুষের উপকারে আসা উচিৎ। দুঃখজনক হলেও সত্য এ কালচার দিনে দিনে নিঃশেষ হয়ে যাচ্ছে। কিছুদিন পূর্বে ঢাকা সিলেট মহাসড়কের মাধবপুরে সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে। আহতদের রক্তের পাশ দিয়ে মানুষ নিবিঘ্নে চলাচল করেছে কিন্তু আহতদের উদ্ধারে কেউ এগিয়ে আসেনি।

এসব দৃশ্যই বলে দেয় আমরা প্রকৃত মানুষ হতে পারিনি। তিনি বলেন- যারা মানুষের উপকারে আসবে আল্লাহ তার উপকার করবেন, যারা মানুষের দোষ গোপন করবে আল্লাহ তার পাপ গোপন করে দেবেন। পবিত্র রজব মাসের গুরুত্ব বর্ণনা করে তিনি বলেন- রজব মানুষ হচ্ছে আল্লাহর মাস। এ মাসে নবী (সা) বেশি বেশি ইবাদত করতেন, বেশি বেশি আল্লাহর দরবারে কান্নাকাটি করতেন।

রাসুল (সা) ইবাদতের পরিমান দেখে সাধারন সাহাবীরা বুঝে নিতেন রজব মাস চলে আসছে। রজব মাস হচ্ছে রমজানের পুর্ব প্রস্তুতি গ্রহনের মাস। আমাদের উচিৎ অন্তত রজব মাস থেকে তাকবিরে ওলার সাথে জামায়াতে নামাজ আদায় করা। যারা তাকবিরে ওলার সাথে জামায়াতে নামাজ আদায় করবে তার জন্য বেহেশতকে ওয়াজিব করে দেয়া হয়েছে। মৃত মা বাবার কবরের পাশে দাড়িয়ে তাদের জন্য দোয়া করা উচিৎ, কবরবাসীরা অসহায়, সন্তানের দোয়ার জন্য তারা অপেক্ষা করে থাকেন, মৃত মা বাবার জন্য সন্তানের দোয়া আল্লাহ কবুল করে থাকেন।

সর্ব পর্যায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠার গুরুত্ব দিয়ে মুফতি আব্দুল মজিদ বলেন- নিজেদের ঘর থেকে ন্যায় বিচার প্রতিষ্ঠা করা জরুরী। যার যার হক পুরন করতে হবে। নিজের ভাই যদি কারো প্রতি জুলুম করে তার পক্ষাবলম্বন করা যাবে না, যদি জুলুমকারী ভাইয়ের পক্ষে অবস্থান নেন তাহলে আপনি নিজেও জালিম হয়ে যাবেন। নিজের জন্য যেটা পছন্দ করবেন, অন্যের জন্য সেটাই পছন্দ করতে হবে, নতুবা মুমিন হওয়া যাবে না।

ইসলাম একটি সুন্দর ও মার্জিত ধর্ম। সেই ধর্মকে মনে প্রাণে ভালবাসা একজন মুসলমানের অতিব জরুরী। অধিক পাপ করে ফেলেছেন, নিরাশ হবেন না, নিরাশ না হয়ে ইবাদতে লেগে যান, কবুল করার মালিক আল্লাহ। মুফতি আব্দুল মজিদ জুমার খুৎবায় রজব, শাবান ও রমজান মাসের ইবাদতের গুরুত্ব বর্ণনা করেন।

এম এ মজিদ, হবিগঞ্জ, ২৭ জানুয়ারী ২০২৩
০১৭১১-৭৮২২৩২

 

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD