1. sm.khakon@gmail.com : bkantho :
নির্বাচনে জয়ী হলে উইঘুর গণহত্যাকে স্বীকৃতি দেবে ব্রিটিশ লেবার পার্টি - বাংলা কণ্ঠ নিউজ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন

নির্বাচনে জয়ী হলে উইঘুর গণহত্যাকে স্বীকৃতি দেবে ব্রিটিশ লেবার পার্টি

মতিয়ার চৌধুরী
  • শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
  • ৫৫ বার পড়া হয়েছে

উইঘুর কর্মী রহিমা মাহমুত সম্প্রতি লন্ডনে ফরেন কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিসের বাইরে একটি র‌্যারীতে যোগ দিয়ে  বিরোধী লেবার দলের সমর্থন আদায় করতে সক্ষম হয়েছেন। যুক্তরাজ্যের বিরোধী লেবার পার্টি আগামী সাধারণ নির্বাচনে জয়ী হলে উইঘুরদের প্রতি চীনা সরকারের আচরণকে গণহত্যা ঘোষণা করবে।

লেবার দলের শ্রম বিষয়ক সংসদ সদস্য ডেভিড ল্যামি, যিনি পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন বিষয়ক শ্যাডো সেক্রেটারি অফ স্টেট হিসাবে দায়িত্ব পালন করছেন,  তিনি বলেন “আমাদের অংশীদারদের সাথে বহুপাক্ষিকভাবে কাজ করবেন” আন্তর্জাতিক আদালতের মাধ্যমে চীনের ক্রিয়াকলাপকে গণহত্যা হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য, তিনি পলিটিকোকে অনুরোধ করেছেন।

“আমরা চীন থেকে যা দেখেছি তা হল যে তারা আরও অভ্যন্তরীণভাবে দমনমূলক আচরণ করে চলেছে এবং স্পষ্টতই জিনজিয়াংয়ে ব্যাপক উদ্বেগ ছিল,” ল্যামি মঙ্গলবার বামপন্থী থিঙ্ক ট্যাঙ্ক ফ্যাবিয়ান সোসাইটির দ্বারা আয়োজিত একটি ইভেন্টের সময় পলিটিকোকে বলেছেন, সরকারের জন্য শ্রমের বৈদেশিক নীতি পরিকল্পনা।

“আমাদের চীনকে চ্যালেঞ্জ করতে হবে এবং তারা অবশ্যই অপরিহার্য ক্ষেত্রে একটি কৌশলগত প্রতিদ্বন্দ্বী, এবং আমাদের তাদের মানবাধিকারের বিষয়ে হিসাব রাখতে হবে – তবে এমন কিছু ক্ষেত্র রয়েছে যেখানে সহযোগিতা করা গুরুত্বপূর্ণ,” ।

তিনি বলেন  “সংসদ গণহত্যার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায় গণহত্যা নিয়ে খুব উদ্বিগ্ন,” ।

জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে উইঘুর এবং অন্যান্য তুর্কি মুসলমানদের উপর চীনের দমন-পীড়ন বন্ধ করার জন্য চাপ তৈরির সময় ল্যামির মন্তব্য আসে, যেখানে “পুনঃশিক্ষা” শিবিরে ১.৮ মিলিয়ন উইঘুর এবং অন্যান্যদের আটকের নথিভুক্ত প্রমাণের ক্রমবর্ধমান সংস্থার মধ্যে, নির্যাতন, যৌন নির্যাতন।

অপব্যবহার এবং জোরপূর্বক শ্রম। মার্কিন যুক্তরাষ্ট্র চীনের কর্মকে গণহত্যা বলে চিহ্নিত করেছে এবং জাতিসংঘ বলেছে যে তারা মানবতার বিরুদ্ধে অপরাধ গঠন করতে পারে। কিন্তু যুক্তরাজ্য তা করা এড়িয়ে গেছে, বিষয়টি আন্তর্জাতিক আদালতের দ্বারা নির্ধারিত হওয়া পছন্দ করে।

২০২১ সালের এপ্রিলে, যুক্তরাজ্যের পার্লামেন্টের বেশিরভাগ সদস্য একটি প্রস্তাবের পক্ষে ভোট দেন।   ঘোষণা করা হয় যে চীন সরকার জিনজিয়াংয়ে উইঘুরদের বিরুদ্ধে গণহত্যা করছে, যদিও এটি ব্রিটিশ সরকারকে এটিকে স্বীকৃতি দেওয়ার জন্য কাজ করতে বাধ্য করেনি।

চীন ধারাবাহিকভাবে অভিযোগ অস্বীকার করেছে এবং ধর্মীয় উগ্রবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে শিবিরগুলো ছিল বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র। জরিপগুলি ইঙ্গিত দেয় যে লেবার পার্টি এক দশকেরও বেশি বিরোধিতার পরে পরবর্তী নির্বাচনে জয়ী হওয়ার পক্ষে। পরবর্তী সাধারণ নির্বাচন২৮ জানুয়ারী, ২০২৫ এর পরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে৷

ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের ইউকে ডিরেক্টর রাহিমা মাহনুত ল্যামির মন্তব্যকে স্বাগত জানিয়েছেন। “আমি খুবই আনন্দিত যে ছায়া পররাষ্ট্র সচিব নিশ্চিত করেছেন যে লেবার পার্টি এই নীতিটি শেয়ার করেছে এবং তিনি উইঘুর জনগণের জন্য জবাবদিহিতা সুরক্ষিত করতে আন্তর্জাতিক অংশীদারদের সাথে বহুপাক্ষিকভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন,” তিনি বৃহস্পতিবার আরএফএকে বলেছেন।

“আমি আশা করি এর মানে হল যে ইউরোপ এবং সারা বিশ্বের দেশগুলি দেখছে যে এটি অনুসরণ করার সময় এসেছে।” চীনের আন্তঃ-সংসদীয় জোটের নির্বাহী পরিচালক লুক ডি পুলফোর্ড উল্লেখ করেছেন যে শ্রম ছায়া মন্ত্রীরা নিয়মিতভাবে উইঘুরদের সাথে যা ঘটছে তা গণহত্যা হিসাবে বর্ণনা করেছেন।

“সরকারে থাকাকালীন শ্রম এই লাইনে লেগে থাকে কিনা তা হবে আসল পরীক্ষা,” তিনি বলেছিলেন। “অবশ্যই, যদি যুক্তরাজ্য গণহত্যা ঘোষণা করার জন্য কাজ করে, তবে এটি গণহত্যা কনভেনশনের অধীনে আমাদের দায়িত্ব পালন করবে এবং গুরুতর পদক্ষেপের প্রয়োজন হবে।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD