সংবাদ শিরোনাম

  পেঁয়াজ : পাইকারি দামের প্রভাব নেই খুচরায়  হবিগঞ্জে ঘুমন্ত গৃহবধূকে পুড়িয়ে হত্যার চেষ্টা  রাজধানীতে ওমানফেরত নারীকে ‘গণধর্ষণ’  জাফরের জানাজায় জাপা নেতাদের না দেখে হান্নান শাহ’র ক্ষোভ

জেদ্দার পথে প্রথম হজ ফ্লাইট

Hajj+flight

বিমানের ফ্লাইট বিজি-১০১১ মোট ৪১৯ জন হজযাত্রী নিয়ে রোববার সকাল ৮টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ত্যাগ করে।

ধর্মমন্ত্রী মতিউর রহমান ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বিমানবন্দরে হজযাত্রীদের বিদায় জানান।

বিমানমন্ত্রী বলেন, “আশা করছি প্রতিবছরের মতো এবছরও হজ ফ্লাইট নির্বিঘ্নেই শেষ হবে। তিনটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ হজ ফ্লাইটের জন্য ডেডিকেটেড করে রাখা হয়েছে।”

চলতিবছর বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করতে সৌদি আরবে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দুই হাজার ৬০০ এবং ৯৯ হাজার ১৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

বাংলাদেশ ও সৌদি আরব সরকারের মধ্যকার চুক্তি অনুসারে অন্যান্য বছরের মতো অর্ধেক যাত্রী পরিবহন করবে বিমান। বেলা ২টা ৩৫ এবং রাত ৮টা ৩৫ মিনিটে আরও দুটি হজ ফ্লাইটে মোট ৮৩৮ জন সৌদি আরবের পথে যাত্রা করবেন। এছাড়া রাত ১১ টা ৫৯ মিনিটে জেদ্দার নিয়মিত ফ্লাইটেও হজ যাত্রীদের পরিবহন করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী বলেন, “সৌদি আরব সরকারের পক্ষ থেকে হজ নিয়ে কিছু সমস্যা হয়েছিল। কয়েকজন হজযাত্রীর ভিসা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল, কিন্তু সরকারের হস্তক্ষেপে প্রথম ফ্লাইটের সকলেই রওয়ানা হতে পেরেছেন।”

এরপরও যেসব সমস্যা রয়েছে, সেগুলো দ্রুত সমাধানের চেষ্টা চলছে বলে জানান তিনি।

হজযাত্রী পরিবহনে বিমানের অংশীদার সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স চুক্তিতে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নিচ্ছে বলে অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, “আমাদের কাছে এমন কোনো অভিযোগ আসেনি। পেলে অবশ্যই এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব।”

ধর্মমন্ত্রী মতিউর রহমান বলেন, “আমরা যে কোনো অভিযোগ পেলে সাথে সাথে ব্যবস্থা নেব।”এবার চট্টগ্রাম থেকে ১৬টি এবং সিলেট থেকে তিনটি ফ্লাইটে হজযাত্রী পরিবহন করা হবে বলে বিমানমন্ত্রী জানান।

তিনি বলেন, “সোমবার থেকে চট্রগ্রাম এবং আগামী ৩১ অগাস্ট থেকে সিলেটের হজ ফ্লাইট শুরু হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার আশকোনা হজ ক্যাম্পে এবারের হজের কার্যক্রমের উদ্বোধন করেন।

দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় এ বছর নিয়মিত ফ্লাইটসহ মোট ২৮৫টি ফ্লাইটে ৫১ হাজার হজযাত্রীকে জেদ্দায় পৌঁছে দেওয়ার কথা রয়েছে বিমানের। এর মধ্যে ২২৪টি ডেডিকেটেড (হজ ফ্লাইট) এবং ৬১টি নিয়মিত ফ্লাইট।

১৬ অগাস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হজের আগে ফ্লাইট রয়েছে ১৪৫টি। আর ফিরতি হজ ফ্লাইট চলবে ২৭ সেপ্টেম্বর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত।

Print Friendly

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *