#  মানুষের দুর্ভোগে অযথা দাম বাড়িয়ে মুনাফা নেয়া অমানবিক : প্রধানমন্ত্রী #  করোনা পরিস্থিতি এখন বেশি ভয়ঙ্কর : মির্জা ফখরুল #  দেশে আরো দুজন করোনায় আক্রান্ত #  নবীগঞ্জে রামদা চাইনিজ কুড়ালসহ ৩ ডাকাত গ্রেফতার #  নবীগঞ্জের শ্রীমতপুর গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বাড়ীঘরে হামলা #  নবীগঞ্জে ত্রাণবিতরনে উপজেলা প্রশাসনকে সনাতন ধর্মাবলম্বীদের আর্থিক সহযোগীতা #  লকডাউনই আমাদেরকে করোনা ভাইরাসের সংক্রমন থেকে রক্ষা করতে পারে : এমপি মজিদ খাঁন #  বানিয়াচংয়ে প্রশাসন ও সেনাবাহিনীর যৌথঅভিযান ॥ ৭ জনকে অর্থদন্ড #  বানিয়াচংয়ে প্রশাসনের উদ্যোগে ত্রাণ বিতরণ #  করোনা: ক্ষতি পোষাতে তামাকপণ্যের দাম বাড়ান জাতীয় রাজস্ব বোর্ডে আত্মা’র তামাক-কর ও দাম বৃদ্ধি বিষয়ক বাজেট প্রস্তাব #  করোনা ভাইরাস মোকাবিলায় বানিয়াচংয়ে প্রশাসনের উদ্যোগে এমপি মজিদ খানের ত্রাণ বিতরণ #  আজমিরীগঞ্জে প্রশাসন ও সেনাবাহিনীর সমন্বয়ে টাস্কফোর্সের অভিযান #  করোনা পরিস্তিতে শাল্লায় চলছে মডেল মসজিদ নির্মান,অনিয়মের অভিযোগ #  করোনা ভাইরাস প্রতিরোধে শাল্লায় সেনাবাহিনীর টহল #  নবীগঞ্জে করোনা সংক্রমণ ঠেকাতে এএসপির অভিযান #  বানিয়াচংয়ে করোনা প্রতিরোধে করনীয় বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর প্রচারণা

কাশ্মির সমস্যার সমাধানে ভারত-পাক মধ্যস্থতা করতে চান ট্রাম্প

474538_17

বাংলা কন্ঠ ডেস্কঃ সুইজারল্যান্ডের ডাভোস শহরে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলন। এই সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি মিলিত হন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। মঙ্গলবারের ওই সাক্ষাতে ট্রাম্প ইমরান খানকে বলেছেন, তিনি চান ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মির সমস্যার সমাধানে মধ্যস্থতা করতে।

এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যে টানাপোড়েন চলছে তা তিনি ওয়াকিফহাল। তাই কাশ্মীর সমস্যার সমাধানে তার কোনও সাহায্যের প্রয়োজন হলে তিনি তা করবেন। যদিও তিনি ও বলেন, কাশ্মীর প্রসঙ্গ নিয়ে তিনি নজর রাখছেন। ট্রাম্পের এই বক্তব্যকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

তবে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কাশ্মির সমস্যার ব্যপারটি ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়। কাশ্মীর ইস্যুটি পুরোপুরি দেশের অভ্যন্তরীণ বিষয় হওয়ায় এ নিয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতার প্রয়োজন নেই বলে জানানো হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, দ্বিপক্ষীয় বৈঠকের মাধ্যমেই এর সমাধান করতে হবে। যদিও এ বিষয়ে আরো বলা হয়, পাকিস্তানকে আগে সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করতে হবে। তারপর তাদের সঙ্গে কথা বলার বিষযে ভাবা যাবে।

যদিও ট্রাম্পের সঙ্গে আলোচনার পর পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান সাংবাদিকদের বলেন, আফগানিস্তানের মতোই কাশ্মির নিয়ে কথা বলতে চায় পাকিস্তান। কারণ, কাশ্মির ভারতের একটা বড় ইস্যু। তার আশা, অন্য দেশ এ বিষয়ে সমাধান না করতে পারলেও মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে বিশেষ ভূমিকা নেবে।
সূত্র : পূবের কলম

Print Friendly, PDF & Email