#  করোনা: ক্ষতি পোষাতে তামাকপণ্যের দাম বাড়ান জাতীয় রাজস্ব বোর্ডে আত্মা’র তামাক-কর ও দাম বৃদ্ধি বিষয়ক বাজেট প্রস্তাব #  করোনা ভাইরাস মোকাবিলায় বানিয়াচংয়ে প্রশাসনের উদ্যোগে এমপি মজিদ খানের ত্রাণ বিতরণ #  আজমিরীগঞ্জে প্রশাসন ও সেনাবাহিনীর সমন্বয়ে টাস্কফোর্সের অভিযান #  করোনা পরিস্তিতে শাল্লায় চলছে মডেল মসজিদ নির্মান,অনিয়মের অভিযোগ #  করোনা ভাইরাস প্রতিরোধে শাল্লায় সেনাবাহিনীর টহল #  নবীগঞ্জে করোনা সংক্রমণ ঠেকাতে এএসপির অভিযান #  বানিয়াচংয়ে করোনা প্রতিরোধে করনীয় বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর প্রচারণা #  বানিয়াচংয়ে মোবাইল কোর্ট: ৭ ব্যবসায়ীকে অর্থদন্ড #  করোনা ভাইরাস আতংক ॥ বানিয়াচং স্বাস্থ্য কমপ্লেক্স রোগী শূন্য #  খালেদা জিয়ার মুক্তিতে লাভবান দুই পক্ষই #  বানিয়াচং উপজেলা পরিষদ চেয়ারম্যানের করোনা ভাইরাস প্রতিরোধে দিনব্যাপি সচেতনামূলক কর্মকান্ড #  শাল্লার সবকটি প্রবেশদ্বারে হাত ধোয়ার বেশিন স্থাপন #  আজমিরীগঞ্জে বাস উল্টে আহত ৩০ #  কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য সরকার প্রস্তুত : প্রধানমন্ত্রী #  দেশবাসীকে সবাধান ও সচেতন থাকার আহবান খালেদা জিয়ার #  বানিয়াচংয়ে উপজেলা চেয়ারম্যানের জনসচেতনামূলক প্রচারনা ও মাস্ক বিতরন

ফাঁস হওয়া ঠেকাতেই এবার ২৭৯০ সেট প্রশ্নে পরীক্ষা হচ্ছে : শিক্ষামন্ত্রী

Dipu Moni

বাংলা কন্ঠ ডেস্কঃ এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের গুজব ঠেকাতে ২ হাজার ৭৯০ সেট প্রশ্নে পরীক্ষা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরীক্ষা শুরুর প্রথম দিনে সোমবার সকাল দশটায় রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে এসে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

তিনি প্রশ্ন ফাঁসের গুজবে কেনো শিক্ষার্থী বা অভিভাবকদেরও কান না দেয়ারও পরামর্শ দিয়ে বলেন, যে প্রক্রিয়ায় এবারের এসএসসি পরীক্ষা নেয়া হচ্ছে তাতে প্রশ্ন ফাঁসের ন্যূনতম কোনো সুযোগও নেই।

শিক্ষামন্ত্রী আরো জানান, প্রশ্ন ফাঁস ঠেকাতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। তাই এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য আমরা সর্বমোট ৫ হাজার ৫ শ’ ৮০ সেট প্রশ্ন তৈরি করা হয়েছে। এর মধ্যে প্রথম সতর্কতা হিসেবে ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন মুদ্রণ করা হয়েছে।

মন্ত্রী এবারের পরীক্ষার অন্যান্য তথ্য তুলে ধরে বলেন, সব বোর্ড মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী সংখ্যা ২০ লাখ ৪৭ হাজার ৭৮৯ জন। মোট কেন্দ্র সংখ্যা ৩ হাজার ৫১২টি। এর মধ্যে বিদেশে কেন্দ্র আছে ৮টি। আর বিদেশের এই ৮ কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৪১ জন।

এছাড়া মোট প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৮ শ ৮৪টি। গত বছরের তুলনায় প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে ২০২টি। পরীক্ষার সামগ্রিক দায়িত্ব পালন করছেন মোট এক লাখ ২০ হাজার শিক্ষক।

পরীক্ষার কেন্দ্র পরির্দশনের সময়ে শিক্ষামন্ত্রীর সাথে আরো উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব নাজমুল হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক গোলাম ফারুক প্রমুখ।

Print Friendly, PDF & Email