বয়কটের মধ্যেও হল সৌদি সম্মেলন, ২৫টি’র বেশি চুক্তি সই

গত ২ অক্টোবর তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশুগজি খুনের ঘটনায় সৌদি আরব জড়িত থাকার অভিযোগ ওঠার পর যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মন্ত্রীরাসহ ব্যাংক ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তারা মিলে ২ ডজনেরও বেশি মানুষ সম্মেলন বয়কটের ঘোষণা দেয়।

এতে করে সৌদি আরবের সঙ্গে পশ্চিমা বিশ্বের বাণিজ্য সম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়া এমনকি দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপেরও ঝুঁকি সৃষ্টি হয়। ফলে সম্মেলনে এর প্রভাব পড়বে এবং নতুন কোনো চুক্তি করাও কঠিন হবে বলে মনে করা হচ্ছিল।

শেষ পর্যন্ত ভালোভাবেই শেষ হল ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত তিনদিনব্যাপী এই ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ কনফারেন্স’। অনেকে বয়কট করলেও সম্মেলনে যোগ দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের কয়েকশ’ ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তারা।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় টিভিতে সৌদি জ্বালানি মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেন, “৫ হাজার ৬শ’ কোটি ডলারের ২৫ টিরও বেশি চুক্তি সই হয়েছে। বেশির ভাগ চুক্তি করেছে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো।”

যুক্তরাষ্ট্র সৌদি আরবের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হয়েই থাকবে উল্লেখ করে তিনি বলেন, “যে স্বার্থে আমরা একে অপরের সঙ্গে জড়িয়ে আছি সে বন্ধনকে সম্মেলন বয়কটের অপপ্রচার চালিয়ে নাজুক করে তোলা যাবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *