#  সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়া অবাধ স্বাধীনতা ভোগ করছে : সংসদে তথ্যমন্ত্রী #  নবীনগরে এম এ খায়ের বারীর ৪র্থ মৃত্যু বার্ষিকী পালন #  নরসিংদীতে গ্রাহক সেবায় পল্লী বিদ্যুতের উঠান বৈঠক #  নবীনগরে অটোরিক্সার হাইড্রোলিক হর্ণ নিষিদ্ধ #  বানিয়াচং উপজেলা ছাত্রলীগর কমিটি ঘোষনা : মামুন সভাপতি, পুলক সম্পাদক #  এক বছরে ৩৮ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা #  প্রথম আলো সম্পাদকের আগাম জামিন, অন্য ৫ জনকে হয়রানি না করার নির্দেশ #  বানিয়াচংয়ে পুলিশের অভিযানে পরোয়ানাভূক্ত ৫ আসামী গ্রেফতার #  শিশু ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড কেন নয় : হাইকোর্ট #  স্কুলের বয়স ২০০ বছর #  জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী আজ #  নবীনগরে দুই সিমেন্ট ব্যবসায়ীকে মোবাইলকোর্টে ৬০ হাজার টাকা জরিমানা #  মানুষের অ্যান্টিবডি দিয়ে ডেঙ্গু প্রতিরোধী এডিস মশা তৈরি #  ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি ভোট #  এসএসসি পরীক্ষা দুইদিন পিছিয়ে ৩ ফেব্রুয়ারি শুরু #  নবীনগরে এএসপি’র সহযোগীতায় প্রতারিত হওয়া মুক্তিযুদ্ধা ফিরে পেল টাকা #  নবীগঞ্জে দৈনিক সময় পত্রিকার ৬ষ্ঠ বর্ষপূর্তি পালন উপলক্ষে পরামর্শ সভা অনুষ্ঠিত

রোহিঙ্গা ইস্যুতে জবাবদিহিতা নিশ্চিত করতে চায় বাংলাদেশ : পররাষ্ট্র সচিব

460976_138

বাংলা কন্ঠ ডেস্কঃ রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের জন্য এই ইস্যুতে যথাযথ জবাবদিহিতা চায় বাংলাদেশ। এজন্য সরকারের পক্ষ থেকে কূটনৈতিক তৎপরতা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। সোমবার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা জানান।

পররাষ্ট্র সচিব বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর যে নৃশংসতা হয়েছে তার জন্য দায়ীদের উপযুক্ত জবাবদিহিতা নিশ্চিত করতে সব ধরণের প্রচেষ্টায় সহযোগিতা করছে বাংলাদেশ।

রোহিঙ্গাদের ওপর গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে(আইসিজে) ওআইসির পক্ষ থেকে সদস্য দেশ গাম্বিয়া যে মামলা করেছ চলতি মাসের ১০ থেকে ১২ তারিখ এই মামলার শুনানি অনুষ্ঠিত হবে। শুনানিতে বিবাদী পক্ষ মিয়ানমারের প্রতিনিধি দল উপস্থিত থাকবে দেশটির স্টেট কাউন্সিলর ও ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চির নেতৃত্বে।

ওআইসির পক্ষ থেকে গাম্বিয়ার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন শুনানিতে। বাংলাদেশের পক্ষ থেকেও একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতে(আইসিসি) মিয়ানমারের বিরুদ্ধে যে মামলা হয়েছে সেটির তদন্ত করতে আদালতের প্রসিকিউটর ফাতো বেনসুডাকে অনুমতি দিয়েছে আইসিসি।

পররাষ্ট্র সচিব জানান, এসব মামলায় বিচারকার্যে সহযোগিতামূলক ভূমিকা রাখতে দেশী-বিদেশী আইনবীদদের পরামর্শ নিচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, মানবিক ও আইনগত দুই উপায়েই রোহিঙ্গা সঙ্কট মোকাবেলা করতে চায় বাংলাদেশ। মানবিক দিক বিবেচনা করে যেভাবে তাদের আশ্রয় দেয়া হয়েছে, তেমনিভাবে এই গণহত্যায় দোষীদের জবাবদিহিতা নিশ্চত করতেও সম্ভাব্য সব তৎপরতা চালাবে বাংলাদেশ।

Print Friendly, PDF & Email