#  বানিয়াচঙ্গে প্রতিবন্ধীর ভাতা ছিনিয়ে নেয়ার অভিযোগ প্রমানিত ॥ ব্যবস্থা নেয়া হচ্ছে ইউপি সদস্য ও সমাজকর্মীর বিরুদ্ধে #  নবীনগরের প্রতিবন্ধী জিতেন্দ্র সরকার সমাজের দয়ালু মানুষের কাছে সহযোগিতা চেয়েছেন #  ৬ ডিসেম্বর হবিগঞ্জের নবীগঞ্জ মুক্ত দিবস ১৯৭১ সালে এইদিনে নবীগঞ্জ মুক্ত হয়েছিল #  নবীগঞ্জে ২৮তম জাতীয় প্রতিবন্ধি দিবস পালিত #  ঘুষের টাকাসহ সাব-রেজিস্ট্রার আটক #  প্রতি উপজেলায় প্রতিবন্ধী সেবা কেন্দ্র চালু হবে : প্রধানমন্ত্রী #  খালেদা জিয়ার জামিন দাবিতে বিএনপিপন্থী আইনজীবীদের এজলাসে অবস্থান #  বানিয়াচঙ্গে প্রতিবন্ধীর ভাতা ছিনিয়ে নিলেন সমাজসেবা কর্মকর্তা ও ইউপি সদস্য #  রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হবে : সেনাপ্রধান #  কেজিতে ৯ টাকা কমানো হয়েছে সারের দাম : কৃষিমন্ত্রী #  নবীনগরে চলন্ত ট্র্যাক্টর থেকে পড়ে স্কুল ছাত্রের মৃত্যু #  মেলান্দহে টিকিট কালো বাজারির দায়ে দুই ভাইর জরিমানা #  বিকালে আ’লীগের জাতীয় কমিটির সভা #  শিক্ষক লাঞ্চনাকারীদের গ্রেফতারের দাবীতে বানিয়াচং জনাব আলী কলেজ উত্তাল

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির অনলাইন আবেদন শুরু

jsc

বাংলা কন্ঠ ডেস্কঃ রাজধানীর ৪২টিসহ সারা দেশের সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে গত মধ্য রাত থেকে। চলবে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত।

আবেদন করতে হবে যেভাবে : ভর্তি আবেদন করতে হবে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের http//gesa.teletalk.com.bd শীর্ষক ওয়েবসাইটে যেতে হবে। ভর্তিসংক্রান্ত সব তথ্য মাউশি (www.dshe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এবারো ভর্তি ফরমের দাম ধরা হয়েছে ১৭০ টাকা । ওয়বসাইটের মাধ্যমেই আবেদন করত হবে। ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে টেলিটকের http//gesa.teletalk.com.bd -এ ঠিকানায় ব্রাউজ করে আবেদনপত্রের ফরম পূরণ করে সাবমিট করতে হবে। আবেদনপত্রের নির্দেশনামতো আবেদনকারীর সব তথ্য পূরণ করতে হবে। আবেদনটি সাবমিট করার সময় প্রার্থীর এক কপি রঙিন ছবি নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। আবেদনপত্রটি সাবমিট করার আগে কম্পিউটারের স্কিনে আবেদনপত্রটি দেখা যাবে। আবেদনটি নির্ভুলভাবে সাবমিট হলে একটি ইউজার আইডসহ একটি আবেদন কপি পাওয়া যাবে। এটি সংরক্ষণ করতে হবে ।

আবেদনপত্রটি অনলাইনে সাবমিট করার পর একটি ইউজার আইডি পাওয়া যাবে এবং একটি পাসওয়ার্ড পাওয়া যাবে। ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা এবং আবেদপত্রের বিপরীতে ভর্র্তি পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে।

ভর্তির কার্যক্রম সুচারুভাবে সম্পন্ন করতে রাজধানীর স্কুলগুলোকে এবারো বিগত বছরগুলোর মতই তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। আবেদন গ্রহণ করা হবে এক সাথে কিন্তু নেয়া হবে গ্রুপ ভিত্তিতে। এর মধ্যে ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

প্রথম শ্রেণীতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর। জেলা-উপজেলা পর্যায়ের স্কুলগুলোতে একই সময় অনুযায়ী আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত ও ঘোষিত তারিখে নেয়া হবে।
ভর্তির নির্দেশনা অনুসারে দ্বিতীয়-অষ্টম শ্রেণীর শূন্য আসনে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। দ্বিতীয়-তৃতীয় শ্রেণী পর্যন্ত পূর্ণমাণ ৫০, এর মধ্যে বাংলা ১৫, ইংরেজি ১৫, গণিত ২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ-অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণমান ১০০। এর মধ্যে বাংলা ৩০, ইংরেজি ৩০, গণিত ৪০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা।

রাজধানীর ৩৯টি মাধ্যমিক স্কুলে এবং তিনটি স্কুলের মধ্যে (তিনটি) ফিডার শাখার বিভিন্ন শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে। ৪২টি হাইস্কুল সমানভাবে ‘ক’, ‘খ’ ও ‘গ’ গ্রুপে ১৪টি করে ভাগ করা হয়েছে। এবারো রাজধানীর মোট ১৬টি হাইস্কুলে প্রথম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

রাজধানীর বাইরের স্কুলগুলোয় একই সময় অনুযায়ী আবেদন গ্রহণ করা হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত তারিখে নেয়া হবে এবং এ সংক্রান্ত সিদ্ধান্ত জেলা-উপজেলায় ডিসি এবং উপজেলায় ইউএনওর নেতৃত্বে গঠিত কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত করে প্রকাশ করেছেন। প্রথম শ্রেণীতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর। জেলা-উপজেলা পর্যায়ের স্কুলগুলোতে একই সময় অনুযায়ী আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত ও ঘোষিত তারিখে নেয়া হবে।

Print Friendly, PDF & Email