#  সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়া অবাধ স্বাধীনতা ভোগ করছে : সংসদে তথ্যমন্ত্রী #  নবীনগরে এম এ খায়ের বারীর ৪র্থ মৃত্যু বার্ষিকী পালন #  নরসিংদীতে গ্রাহক সেবায় পল্লী বিদ্যুতের উঠান বৈঠক #  নবীনগরে অটোরিক্সার হাইড্রোলিক হর্ণ নিষিদ্ধ #  বানিয়াচং উপজেলা ছাত্রলীগর কমিটি ঘোষনা : মামুন সভাপতি, পুলক সম্পাদক #  এক বছরে ৩৮ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা #  প্রথম আলো সম্পাদকের আগাম জামিন, অন্য ৫ জনকে হয়রানি না করার নির্দেশ #  বানিয়াচংয়ে পুলিশের অভিযানে পরোয়ানাভূক্ত ৫ আসামী গ্রেফতার #  শিশু ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড কেন নয় : হাইকোর্ট #  স্কুলের বয়স ২০০ বছর #  জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী আজ #  নবীনগরে দুই সিমেন্ট ব্যবসায়ীকে মোবাইলকোর্টে ৬০ হাজার টাকা জরিমানা #  মানুষের অ্যান্টিবডি দিয়ে ডেঙ্গু প্রতিরোধী এডিস মশা তৈরি #  ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি ভোট #  এসএসসি পরীক্ষা দুইদিন পিছিয়ে ৩ ফেব্রুয়ারি শুরু #  নবীনগরে এএসপি’র সহযোগীতায় প্রতারিত হওয়া মুক্তিযুদ্ধা ফিরে পেল টাকা #  নবীগঞ্জে দৈনিক সময় পত্রিকার ৬ষ্ঠ বর্ষপূর্তি পালন উপলক্ষে পরামর্শ সভা অনুষ্ঠিত

হামলা থেকে ইহুদি পরিবারকে বাঁচিয়ে নেট দুনিয়ায় ‘হিরো’ মুসলিম নারী!

459314_158

বাংলা কন্ঠ ডেস্কঃ প্রতিনিয়ত বিদ্বেষমূলক হামলা বা গালিগালাজের স্বীকার হচ্ছে কেউ না কেউ। প্রকাশ্যে সকলের সামনে ঘটনা ঘটলেও প্রতিবাদ করতে কাউকে এগিয়ে আসতে দেখা যায় না। তবে এবার এমন একটি ঘটনার প্রতিবাদ করে নেট দুনিয়া নেটিজেনদের প্রশংসার পাত্রী হয়ে উঠেছেন এক মুসলিম নারী। সাহসিকতার সঙ্গে ইহুদি সহযাত্রীর সঙ্গে হতে থাকা অন্যায়ের বিরোধিতা করে এখন সকলের চোখে ‘হিরো’ আসমা শোয়েখ।আসমার এই সাহসী প্রতিবাদের জন্য ধন্যবাদ জানিয়েছেন সেই ইহুদি সহযাত্রীও।

ঘটনাটি ঘটে গত ২২ নভেম্বর লন্ডনের পাতাল রেলে। সেদিন আক্রান্ত ওই ব্যক্তি পাতাল রেলের চড়ে সহ পরিবারের এক আত্মীয়র বাড়ি যাচ্ছিলেন। হেনডন সেন্ট্রাল থেকে পাতাল রেলে চড়েন তারা। যাচ্ছিলেন কনভেন্ট গার্ডেনের দিকে।

তারা ট্রেনে ওঠার পর এক ব্যক্তি ওই ট্রেনটিতে ওঠে। পোশক দেখে তাদের জিজ্ঞাসা করেন যে, তারা ইহুদি কী না। পরিবারটি তাদের ইহুদি বলে পরিচয় দিলেন, বিদ্বেষমূলক গালিগালাজ করতে থাকে ওই অজ্ঞাত পরিচয় সহযাত্রী। বাইবেল হাতে ইহুদিবিদ্বেষী বার্তা দিতে থাকেন। তার এই বিদ্বেষমূলক কথাবার্তায় পাত্তা না দিলে আরো বেশি করে গলা ফাটিয়ে ওই ইহুদি পরিবারের বিরুদ্ধে গালিগালাজ করতে থাকে। তাদের চাকর করে রাখার কথাও বলে।মারমুখী হয়ে ওঠে ওই ব্যক্তি।

ইতিমধ্যে, ওই ব্যক্তিকে পরিবারের ওপর চড়াও হতে দেখে সামনে এগিয়ে আসেন হিজাব পরা আসমা। ব্যক্তিকে এই ভাবে গালিগালাজ করতে বারন করেন। তাঁকে প্রতিবাদ করতে দেখে আরো একজন সহযাত্রীও প্রতিবাদ করেন। আসমার এই সাহসী মানসিকতাকে ক্যামরা বন্দি করতে থাকেন অন্য যাত্রীরা। তাদের মতে, আসমার মতো মানুষ পৃথিবীতে শান্তিরবার্তা নিয়ে আসতে পারে। এই ধরনের শিক্ষা ও মানসিকতা একমাত্র পৃথিবী উজ্জ্বল ভবিষ্যত পেতে পারে।

পশ্চিমা দেশগুলোতে প্রচলিত আছে মুসলিম-ইহুদিদের মধ্যে চিরকালীন বিদ্বেষ রয়েছে। কিন্তু আসমা এমন প্রতিবাদে বিশ্বের কাছে এক অন্য বার্তা পৌছে দিল। মানবিক ও সম্প্রতির মুখ দেখল বিশ্ব।
সূত্র : পূবের কলম

Print Friendly, PDF & Email