ব্যালন ডি’অর নয়, এমবাপের ভাবনায় দল

বৃহস্পতিবার প্রীতি ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়ার পর ২-২ ড্র করে ফ্রান্স। ৬০তম মিনিটে অঁতোয়ান গ্রিজমানের বদলি হিসেবে মাঠে নেমে দলের দুটি গোলেই ভূমিকা রাখেন পিএসজির ফরোয়ার্ড এমবাপে। ৮৫তম মিনিটে তার শট আইসল্যান্ডের ইয়োলফসনের বুকে লেগে জালে জড়ায়। পাঁচ মিনিট পর সফল স্পট কিকে সমতা ফেরান ১৯ বছর বয়সী এই ফুটবলার।

এবারের ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় এমবাপে। তবে বর্ষসেরার এই পুরস্কার জয়ের ভাবনায় ডুবে থাকতে চান না তিনি।

“আমি এটা নিয়ে ভাবি না। কারণ আমি যখন কোনো কিছু নিয়ে খুব বেশি চিন্তা করব, তখন আমি ব্যক্তিকেন্দ্রিক হয়ে উঠব।”

“আমি সামষ্টিক ভাবনাকে প্রাধান্য দেই। পিএসজি ও জাতীয় দলের সতীর্থদের ধন্যবাদ যে আমি সেখানে (ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা) আছি। ভোট শেষ হওয়া পর্যন্ত আমি আমার সর্বোচ্চটা দিব এবং আমরা দেখব কি ঘটে।”

নিজেকে পাঁচবার করে বর্ষসেরার পুরস্কার জয়ী লিওনেল মেসি বা ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে তুলনা করতে রাজি নন বিশ্বকাপে চার গোল করা এমবাপে।

“আমি মনে করি, আপনারা আমার সঙ্গে ওই সময়ের রোনালদো বা মেসির তুলনা করতে পারেন না। কারণ তারা ভিন্ন সময়ের। বর্তমানে পরিসংখ্যান আরও বেশি গুরুত্বপূর্ণ। আমি নিজেকে তাদের সঙ্গে তুলনা করি না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *