একটি অপরাধ শুধু অপরাধ নয়, এটি একটি সামাজিক অবক্ষয় : শেখ মোঃ সেলিম

আমার কছে একটি অপরাধ শুধু একটি অপরাধ নয়। এটি একটি সামাজিক অবক্ষয়। সমাজের প্রতিটি ক্ষুদ্র অংশ যখন নিজের দ্বায়িত্ব পালন না করে বা করতে ব্যার্থ হয় তখনি অপরাধের মনোভাব সৃষ্টি হয়, এবং সুযোগ পেলে অর্থ্যাৎ অপরাধ সংঘটনের উপযুক্ত পরিবেশ হলেই সেটার বাস্তবায়ন ঘটে। সমাজের সকল স্তরের জনসাধারণকে নিজ নিজ জায়গা থেকে সজাগ/সর্তক থেকে নির্মুলের জন্য ভুমিকা রাখতে হবে।

বানিয়াচং থানার বড়ইউড়ি ইউনিয়নে একটি ৯ বছরের শিশু কে ধর্ষণের পরে হত্যা করে লাশ গুমরে ঘটনা ঘটেছিলো। মাননীয় এসপি স্যারের দিক নিদর্শনাই আমরা টিম বানিয়াচং ঘটনাস্থলে পৌঁছে আসামি গ্রেফতার করে, তার দেখানো মতে লাশ উদ্ধার করেছি। বিজ্ঞ আদালতে আসামি দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছে।

ঘটনাস্থলে পৌঁছে আসামি গ্রেফতার, উদ্ধার অনেক চাঞ্চল্যকর বিষয় ছিলো প্রতিটি লোমহর্ষক ঘটনার মতই। সে দিকটা বর্ণনা দিতে চাচ্ছি না। বর্ণনা দিলে আপনি পড়বেন ভালো করে, দুঃখ প্রকাশ করবেন বিষয় টা শেষ হয়ে যাবে।

আমি চাচ্ছি বিষয়গুলোর পুনরাবৃত্তি না হয়। আমার ধারণা আপনারাও তাই চান।

## নিচের আলোচনা শুধুই আলোচনা ##

আসামির ভাষ্যমতে মেয়েটি তার কাছে মাঝে মাঝে সন্ধ্যায় আসতো, কথা বলতো!

আমাদের প্রশ্ন

আসামি বা মেয়েটির বাবা/মা কি জানতো না তাদের ছেলেমেয় কই আছে, কি করছে, কার সাথে আছে?

আসামি কে প্রশ্ন করেছিলাম অসামাজিক কার্যকলাপের ধারণা সে কোথা থেকে পেলো? এরকম কোন ভিডিও সে কখনো দেখেছিলো কি না?

উত্তরে সে জানায়, স্যার সবার মোবাইলে এসব ভিডিও দেখা যায়, সেও দেখেছে! কয়েকজন বন্ধু মিলে মাঝেমাঝে জটলা পাকিয়ে দেখে তারা।

প্রশ্ন হলো এই দায় আমাদের সবার, সামাজিক এই অবক্ষয়ের জন্য আমরা সকলেই নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব সঠিক ভাবে হয়তো পালন করিনি।

বিষয়টি হয়তো এরকম হতে পারতো, ছোট মেয়েটি হয়তো ভুল করে গিয়েছে, কিন্তু মেয়ের বা আসামীর কোন আত্মীয় বা স্থানীয় কোন লোক হয়তো বিষয় টি দেখেছে, একটু ধমক দিয়েছিলো বা বলেছিলো তোমরা কি করছো এখানে, বাড়িতে যাও। তাহলে হয়তো ফুলের মতো নিষ্পাপ মেয়েটি বেঁচে থাকতো, হয়তো অনেক গুণী মানুষ হতো।

অপরদিকে ছেলেটিও অপরাধ সংঘটনের এরকম উপযুক্ত পরিবেশ না পেলেও হয়তো, সেও অনেক ভালো কিছু করতে পারতো।

অপরাধীর সর্বোচ্চ শাস্তির জন্য আমরা সর্বাত্তক চেষ্টা করে যাচ্ছি। আপনাদের কাছে আবেদন আমাদের জন্য দোয়া রাখবেন আমরা যেন প্রতিটি অপরাধ সংঘটনের পূর্বেই আপনাদের সহযোগিতায় সেটা নিবারন করতে পারি।

শেখ মোঃ সেলিম
অতিরিক্ত পুলিশ সুপার
বানিয়াচং সর্কেল
হবিগঞ্জ
+8801713374396

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *