সবার আগে করোনা ভ্যাকসিন পাবেন স্বাস্থ্যকর্মী ও পঞ্চাশোর্ধ্বরা

মতিয়ার চৌধুরী,লন্ডন: কার্যকর করোনা ভ্যাকসিন উদ্ভাবিত হলে অগ্রাধিকার ভিত্তিতে সবার আগে পাবেন সম্মুখ সারিতে থাকা স্বাস্থ্যকর্মী ও ভাইরাসে আক্রান্ত পঞ্চাশোর্ধ্ব এবং বিভিন্ন জটিল রোগে আক্রান্তরা।

বৃহস্পতিবার (১৮ জুন) রাতে এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এ কথা জানান। হ্যানকক বলেন, স্বাস্থ্যকর্মী ও ঝুঁকিতে থাকা রোগীদের পর প্রাধান্য অনুসারে অন্যদের ভ্যাকসিন দেওয়া হবে। এ ভাইরাসের ব্যাপারে আরও বিস্তৃত পরিসরে জানার মধ্য দিয়ে ক্রমে ক্রমে তা নির্ধারণ করা হবে।

ভ্যাকসিন সহজলভ্য হলে যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে তাদেরই আগে দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন আমরা খুব দ্রুত আমাদের দেশকে আগের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিতে চাই। ইতিমধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি কার্যকর ভ্যাকসিন উদ্ভাবনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

সব ঠিক থাকলে চলতি বছরের সেপ্টেম্বরে এটি বাজারে আসতে পারে বলে আশা করা হচ্ছে। তিনি জানান স্বাস্থ্য ও সমাজসেবা কর্মীদের সবার আগে ভ্যাকসিন দেওয়া হবে কেননা তারা সবচেয়ে বেশি ঝুঁকির মুখে কাজ করছেন। এছাড়া তাদের মাধ্যমে ঝুঁকিতে থাকা অন্য রোগীরাও করোনায় সংক্রমিত হতে পারে।

মৃত্যুঝুঁকির মাত্রা অনুসারে ভ্যাকসিন দেওয়া হবে। যুক্তরাজ্যে করোনা মহামারির গতিপ্রকৃতি সংক্রান্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে প্রতিনিয়ত তথ্য হালনাগাদ হচ্ছে বলে জানিয়েছে ভ্যাকসিন ও রোগ প্রতিরোধ সংক্রান্ত যৌথ কমিটি। এখন পর্যন্ত ৩ লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪২ হাজারেরও বেশি মানুষের। যদিও সংশ্লিষ্টদের মতে, প্রকৃত করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা এরচেয়ে অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *