ব্রিটিশ ভ্রমণকারীদের  ৭৩ নিরাপদ দেশের তালিকায় সাউথ এশিয়ার বেশ কয়েকটি দেশের নাম  নেই   

মতিয়ার চৌধুরী,লন্ডনঃ ব্রিটিশ ফরেন এন্ড কমনওয়েলথ অফিস গ্রীষ্মকালীন ছুটি কাটাতে ভ্রমণকারীদের জন্যে ৭৩টি দেশের কোয়ারেন্টাইন ফ্রি একটি  তালিকা প্রকাশ করেছে।

এই নিরাপদ তালিকায় নাম নেই বাংলাদেশ ভারত সহ সাউথ এশিয়ার বেশ কয়েকটি দেশের। ব্রিটিশ সরকারের পক্ষ থেকে এক  ঘোষনায় জানানো হয় আগামী ১০ জুলাই থেকেও যদি ভ্রমন কারীরা ফ্রান্স, ইতালি এবং স্পেনসহ তালিকাভুক্ত দেশ থেকে ফিরে আসনে তাহলেও তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যেতে হবে না। ট্রান্সপোর্ট সেক্রেটারী গ্রান্ট শ্যাপস ঘোষিত তালিকাভুক্ত দেশ গুলোর মধ্যে  রয়েছে জাপান, ভিয়েতনাম এবং তুরস্ক।

তবে গাইডেন্সে বলা হয়েছে তালিকাভুক্ত দেশগুলোর কিছু কিছু অঞ্চল পর্যালোচনাধীন থাকবে। ভ্রমনকারীদের সর্বশেষ এফসিও ট্রাভেল এডভাইস মেনে চলতে হবে। এদিকে এই তালিকা থেকে  ব্রিটিশ ভ্রমনকারীদের বহু প্রিয় দেশের নাম বাদ পড়েছে। প্রিয় দেশগুলোর মধ্যে নাম নেই পর্তুগাল, মরক্ক, মিশর, রাশিয়া, ইরান, ভারত, পাকিস্থান, বাংলাদেশের।

একই সাথে ব্রিটিশ নাগরিকরা মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, থাইল্যান্ড বা সুইডেনে গেলেও ফেরার পর বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ট্রান্সপোর্ট সেক্রেটারী গ্রান্ট শ্যাপস বলেছেন, ‘এই পরিবর্তন ব্রিটিশদের জন্য সুসংবাদ এবং ব্রিটিশ ব্যবসায়ীদের জন্য বড় ধরনের সংবাদও বটে।’ তিনি আরো বলেন, যেসব দেশের সঙ্গে সংযোগ স্থাপন করা হচ্ছে, সে সব দেশের ক্ষেত্রে প্রয়োজনে নতুনভাবে বিধিনিষেধ আবারও আরোপ করা হতে পারে। ঘোষিত পরিবর্তনগুলো কেবল ইংল্যান্ডের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *