স্থানীয় কাউন্সিলের অনুমতি ছাড়াই ইংল্যান্ডের ব্রিষ্টলে দাস ব্যবসায়ীর মূর্তি সরিয়ে কৃষ্ণাঙ্গ বিক্ষোভ কারীর মূর্তি স্থাপন

মতিয়ার চৌধুরী,লন্ডনঃ ব্রিটেনের ব্রিস্টল শহরে ১৭শ’ শতকের একজন দাস ব্যবসীর মূর্তি সরিয়ে একই  স্থানে এক কৃষ্ণাঙ্গ বিক্ষোভকারীর মূর্তি স্থাপন করেছে একটি  প্রতিবাদী গ্রুপ।

ইংল্যান্ডের বন্দর নগরী ব্রিস্টলে বর্ণবাদ বিরোধের জের ধরে গেল ৭ জুন ব্রাক লাইভ ম্যাটারস বিক্ষোভকারীরা এডওয়ার্ড কলস্টন নামের ওই দাস ব্যবসায়ীর মূর্তিটি ভেঙ্গে ফেলে।

এরপর গেল বুধবার ৯জুলাই ওই স্থানে প্রতিবাদীরা কৃষ্ণাঙ্গ শিল্পি জেন রেডের ভাস্কর্য স্থাপন করে।মূর্তিটি স্থানীয় কাউন্সিলের কর্মকর্তাদের অনুমোদন ছাড়াই ওই স্থানে স্থাপন করা হয়েছে। জেন রেডের ওই ভাস্কর্যটির নাম দেয়া হয়েছে ‘ক্ষমতার উৎস (জেন রেড) ২০২০।

ব্রিষ্টলের বাসিন্দা এডওয়ার্ড কলস্টন ছিলেন ১৭শ’ শতাব্দীর একজন দাস ব্যবসায়ী। যিনি আটলান্টিক জুড়ে দাসত্বাধীন আফ্রিকানদের আমেরিকাতে বিক্রি করে অর্থ উপার্জন করতেন। ইংল্যান্ডের  দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ব্রিস্টল সিটিতে তার অর্থ সাহায্যে নির্মিত কয়েকটি স্কুল ও দাতব্য সংস্থা রয়েছে।

কিন্তু গত মে মাসে আমেরিকার পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ  জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদ ছাড়া বিশ্বে ছড়িয়ে পড়ে। ওই মূর্তিটি বিশ্বব্যাপী বর্ণবাদ ও দাসত্ব সমর্থনের প্রতীক হওয়ায় তা ব্লাক ম্যাটারস বিক্ষোভকারীরা ভেঙ্গে  দেয়।দৈনিকি গার্ডিয়ান এখবরটি নিশ্চিত করেছে। তবে নগর কর্তৃপক্ষ জানিয়েছে কলস্টনের মূর্তিটি এখন একটি যাদুঘরে স্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *