বানিয়াচংয়ে বাল্যবিবাহ, মাদক, জুয়া ও জঙ্গী প্রতিরোধে নিকাহ্ ও তালাক রেজিষ্ট্রারদের সাথে প্রশাসনের মতবিনিময়

শেখ জোবায়ের আহমদ,বানিয়াচং(হবিগঞ্জ) ॥ বানিয়াচংয়ে বাল্যবিবাহ, মাদক, জুয়া ও জঙ্গী প্রতিরোধে নিকাহ্ ও তালাক রেজিষ্ট্রারদের সাথে প্রশাসনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৪ আগষ্ট সোমবার সকাল ১১ ঘটিকায় বানিয়াচং উপজেলা পরিষদ সভাকক্ষে বাংলাদেশ নিকাহ্-তালাক রেজিষ্ট্রার সমিতি বানিয়াচং উপজেলা শাখার আয়োজনে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী।

নিকাহ্ ও তালাক রেজিষ্ট্রার সমিতির সভাপতি ক্বাজী মাওলানা আতাউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা, সহকারী কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান ঊর্মি,

বানিয়াচং উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, ক্বাজী মাওলানা আব্দুর রাজ্জাক, উসমান গণি, আব্দু জলিল, দ্বীপক কুমার গোপ, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি হাবিবুর রহমান চৌধুরী প্রমুখ। মতবিনিময় সভায় উপজেলার প্রতিটি ইউনিয়নের দায়িত্ব প্রাপ্ত নিকাহ্ ও তালাক রেজিষ্ট্রাররা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা বলেছেন আমরা বাল্যবিবাহ মাদক জুয়া ও জঙ্গী প্রতিরোধসহ যেকোন অপরাধের বিষয়ে জিরো টলারেন্স। আপনাদেরকে আইনগত যা সহযোগিতা দেবার প্রশাসনের পক্ষ থেকে দেয়া হবে। তবে কেউ বাল্য বিয়ে থেকে শুরু করে কোন ধরণের অন্যায় কাজে জড়িত আছেন জানলে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

বর্তমানে বিবাহ রেজিষ্ট্রি করতে ৪ লাখ টাকা পর্যন্ত প্রতিলাখে ১২শত ৫০টাকা ও ৪ লাখের উপরে হলে পরবর্তী লাখে ১শত টাকা এবং রিজিষ্ট্রার কপি বাবত ৫০ টাকা করে রাখার বিধান রয়েছে। যা অনেকেই মানছেন না। তিনি আগামী এক সপ্তাহের মধ্যে প্রত্যেক রিজিষ্ট্রার অফিসে সিটিজেন চার্টার লাগানোর নিদেশনা প্রদান করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী বলেছেন ইতিপূর্বে বানিয়াচং উপজেলাকে বাল্য বিবাহ মূক্ত ঘোষনা করা হয়েছে। গ্রাম্য মাতব্বর, ইউপি চেয়ারম্যান মেম্বারসহ যেকেউ বাল্য বিবাহের কাজে জড়িত থাকলে তাকে কোন ধরণের ছাড়দেয়া হবে না।

এধরণের অপরাধ ঘটার পূর্বে প্রশাসনকে খবর দেওয়া আপনাদের দায়িত্ব। তিনি সরকারি সকল নির্দেশনা মেনে নিকাহ্ ও তালাক রেজিষ্ট্রারী করতে উপস্থিত সকলের প্রতি আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *