গীবত,অপবাদ ও হিংসাকারীরা দুনিয়া ও আখেরাতে সবচেয়ে গরীব: জুমার খুৎবায় আল্লামা মোস্তাফিজুর রহমান আজহারী

এম এ মজিদ ॥ হবিগঞ্জ শহরের মোহনপুর উত্তর জামে মসজিদে গতকাল জুমার খুৎবায় ইমাম আল্লামা মোস্তাফিজুর রহমান আজহারী বলেছেন- যাদের টাকা পয়সা গাড়ি বাড়ি নেই, তারা আসলে গরীব নয়, প্রকৃত গরীব হচ্ছে তারাই যারা অন্যের গীবত করে, মিথ্যা অপবাদ প্রচার করে, অন্যের ভাল দেখলে হিংসা করে।

পবিত্র হাদীসের উদৃতি দিয়ে তিনি বলেন- একবার রাসুল (সা) উপস্থিত সাহাবীদেরকে প্রশ্ন করেছিলেন, গরীব কারা? সাহাবীদের কেউ কেউ জবাব দিয়েছিলেন, যাদের টাকা পয়সা নেই, বাড়ি নেই, তারাই গরীব।

রাসুল (সা) এরশাদ করেন, কিছু লোক নিয়মিত নামাজ পড়বে, হজ্জ আদায় করবে, যাকাত দেবে, নেক আমল করবে। এসব ইবাদত আল্লাহর দরবারে কবুল হবে। কিন্তু হাশরের ময়দানে শূণ্য হাতে নেক আমল বিহীন অবস্থায় সে উপস্থিত হবে।

এসব আমলকারীরা দুনিয়াতে থাকতে আমলের পাশাপাশি কিছু বদ আমলও করেছে। তারা অন্যের গীবত করে বেড়াতো, মানুষ সম্পর্কে মিথ্যা অপবাদ প্রচার করে বেড়াতো, অন্যের ভাল দেখলে হিংসা করতো, মানুষের মনে কষ্ট দিত, জুলুম করতো।

দেখা গেল আমলদার ব্যক্তির আমল থেকে ওইসব ক্ষতিগ্রস্থ ব্যক্তির আমলনামায় সওয়াব লেখা হতে থাকলো। সর্বশেষ আমলদার ব্যক্তির নেক আমল শেষ হয়ে গেল। এসব গীবতকারী, অপবাদকারী, হিংসাকারীরা দুনিয়া ও আখেরাতে সবচেয়ে বেশি গরীব হিসাবে উপস্থাপিত হবে।

গীবতের মতো গোনাহকে জ্বিনার চেয়েও কঠিন হিসাবে উল্লেখ করা হয়েছে। আর হিংসাকে নেক আমল জ্বালিয়ে পুড়িয়ে দেয়া আগুনের সাথে তুলনা করা হয়েছে। তিনি সকলকে নেক আমল করার ও বদ আমল পরিত্যাগ করার জন্য অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *