জাতীয় দিবসে ট্রাম্প ও বাইডেনের ভিন্ন কর্মসূচি

বাংলা কণ্ঠ রিপোর্ট ॥ যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া জো বাইডেনের সোমবার জাতীয় দিবসের কর্মসূচি প্রকাশ করা হয়েছে। কৃষ্ণাঙ্গ অধিকারবাদী নেতা মার্টিন লুথার কিং জুনিয়রের স্মরণে আমেরিকান জাতীয় এই ছুটির দিনে উভয় নেতার এই কর্মসূচি প্রকাশ করা হয়।

দিনটি উপলক্ষে উভয়েরই কর্মসূচি ভিন্নতর। দিবসটি উপলক্ষে ডোনাল্ড ট্রাম্পের বিশেষ কোনো কর্মসূচি রাখা হয়নি। ট্রাম্পের কর্মসূচির বক্তব্য অনুসারে, তিনি সাধারণভাবে সকাল থেকে রাত পর্যন্ত কাজ করবেন এবং বিভিন্ন বৈঠকে অংশ নেবেন। এ ছাড়া তিনি বিভিন্ন জনের সাথে ফোনে যোগাযোগ করবেন।

অপরদিকে বাইডেনের কর্মসূচি অনুসারে সোমবার জাতীয় দিবসে দায়িত্ব নিতে যাওয়া প্রেসিডেন্ট বাইডেন ফিলাডেলফিয়ায় দাতব্য সংস্থা ফিলাবাউনডেন্সের কাজে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন।

নভেম্বরে নির্বাচনে পরাজয়ের পর থেকেই প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প তার স্বাভাবিক দায়িত্বের বেশিরভাগ অংশই ছেড়ে দিয়েছিলেন। জনসমাবেশগুলোতে বেশিরভাগ সময়ই তিনি জয়ের মিথ্যা দাবি এবং নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার কল্পিত ষড়যন্ত্রের অভিযোগ করে আসছিলেন।

এমনই এক সমাবেশে ট্রাম্পের বক্তব্যের পর ৬ জানুয়ারি তার সমর্থকরা ওয়াশিংটন ডিসিতে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে সহিংসতা চালায়।

এর পর থেকেই তিনি প্রকাশ্যে কমই আসছেন।

ইতোমধ্যেই বাইডেন তার প্রশাসন গঠন করছেন এবং নিজের কার্যসূচি প্রকাশ করছেন। এর মধ্যে প্রথম এক শ’ দিনের মধ্যে ১০ কোটি মার্কিন নাগরিককে কোভিড-১৯ টিকার আওতায় আনা, এক দশমিক নয় ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ উল্লেখযোগ্য।

সূত্র : হাফফ পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *