করোনার সংক্রমণ রোধে মসজিদে নামাজের সময়সীমা বেঁধে দিল সৌদি সরকার

বাংলা কণ্ঠ রিপোর্ট ॥ করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার রোধে সৌদি আরবের সব মসজিদে নামাজের সময়সীমা বেঁধে দিয়েছে দেশটির সরকার। পাশাপাশি মসজিদের ভেতর সব ধরনের দাওয়াতি ও শিক্ষা কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত এক বার্তায় সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আল-শেখ জানান, করোনা প্রতিরোধে সবাইকে এই বিধিনিষেধ মানতে হবে।

নতুন ব্যবস্থাপনা অনুসারে, আজান শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যেই নামাজ শুরু করতে হবে। তবে ফজরের সময় ২০ মিনিট পরে নামাজ শুরু করা যাবে।

জুমার বিষয়ে আবদুল লতিফ আল-শেখ বলেন, জুমার দিন আজানের ৩০ মিনিট পূর্বে মসজিদ খোলা যাবে এবং নামাজের ১৫ মিনিটের মধ্যে মসজিদ বন্ধ করে দিতে হবে। জুমার খুতবায় নামাজসহ ১৫ মিনিটের বেশি সময় নেয়া যাবে না।

তিনি সকল ইমাম এবং খতিবকে এ বিষয়ের প্রতি লক্ষ্য রাখার আহ্বান জানান।

এ ছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে সৌদি আরবের মসজিদগুলোতে ধারাবাহিকভাবে চলে আসা দাওয়াতি ও শিক্ষা কার্যক্রমের মসজিদের ভেতর পরিচালনায় বন্ধের আদেশ দেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ওই সকল কার্যক্রম এখন অনলাইন মাধ্যমে চালানো হবে।

আবদুল লতিফ আল-শেখ আরো বলেন, করোনা প্রতিরোধে ইতোপূর্বে যেসব দিকনির্দেশনা দেয়া হয়েছে, তা এখনো মানতে হবে। যেমন, জায়নামাজ বাসা থেকে নিয়ে আসতে হবে। মাস্ক পরতে হবে।
মসজিদ কর্তৃপক্ষের প্রতি আহ্বান করে তিনি বলেন, মসজিদের অজুখানা সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে তাতে সেনিটাইজিংয়ের ব্যবস্থা রাখতে হবে।

সূত্র : আল আরাবিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *