ঢাবির ভর্তি পরীক্ষা ২১ মে শুরু, আবেদন শুরু ৮ মার্চ

বাংলা কণ্ঠ রিপোর্ট ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের অধীনে প্রথম বর্ষ সম্মান ভর্তি পরীক্ষা ২১ মে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি।অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ৮ মার্চ থেকে। আবেদন করা যাবে ৩১ মার্চ পর্যন্ত এবং ১ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে।

বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভিসি অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে এবং ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, ‘গ’ ইউনিটে ২৭ মে, ‘ঘ’ ইউনিটে ২৮ মে এবং ‘চ’ ইউনিটে ৫ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবছর মোট ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬০ নম্বরের এমসিকিউ, ৪০ নম্বরের লিখিত এবং বাকি ২০ নম্বর থাকবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে। ‘চ’ ইউনিট ছাড়া অন্য ইউনিটগুলোতে ৪৫ মিনিট এমসিকিউ এবং ৪৫ মিনিট লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে। ‘চ’ ইউনিটের জন্য ৩০ মিনিট এমসিকিউ এবং ৪৫ মিনিট লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে।

পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে অনুষ্ঠিত হবে। তবে, ‘চ’ ইউনিটের লিখিত পরীক্ষা ঢাবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে পারে কারণ এখানে মোট ১৫০০ জন প্রার্থী থাকবেন বলে জানিয়েছেন অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মুস্তাফিজুর রহমান।

‘ক’ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীদের ন্যূনতম এসএসসি এবং এইচএসসি সমন্বিত জিপিএ থাকতে হবে ৮.৫। ‘খ’ ইউনিটে আবেদনকারীদের সমন্বিত জিপিএ ৭ এবং ‘গ’ ইউনিটে আবেদনকারীদের সমন্বিত জিপিএ ৮ থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *