বর্ণাঢ্য আয়োজনে সৈকত সৌন্দর্যের জেলা বরগুনার ৩৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বীরেন্দ্র কিশোর সরকার, বরগুনা : বঙ্গোপসাগর তীরবর্তী সৈকত সৌন্দর্যের জেলা বরগুনার ৩৭ তম প্রতিষ্ঠা বার্ষিক রোববার (২৮-২-২১) পালিত হয়েছে। ১৯৮৪ সালে এরশাদ সরকারের আমলে এ দিনে বরগুনা জেলা প্রতিষ্ঠিত হয়। প্রতিবছরের ন্যায় এ বছরেও দিনটি উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন করে বরগুনা প্রেসক্লাব।
রোববার সকাল সাড়ে ১০টায় বরগুনা প্রেসক্লাব থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বরগুনা পৌরসভা প্রাঙ্গণে শেষ হয়।

পরে পৌরসভা মিলনায়তনে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান।

বরগুনা প্রেসক্লাবের সভাপতি জহিরুল হাসান বাদশা’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরগুনার পুলিশ সুপার মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক, বরগুনা সরকারি কলেজ অধ্যক্ষ অধ্যাপক মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ও সাবেক জেলা পরিষদ প্রশাসক আলহাজ্ব মো. জাহাঙ্গীর কবীর, সিভিল সার্জন ডা. মারিয়া হাসান, বরগুনা পৌরসভার মেয়র অ্যাভোকেট কামরুল আহসান মহারাজ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম প্রমুখ।

বরগুনা জেলা বাস্তবায়ন কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, তৎকালীন এরশাদ সরকার মহাকুমা সদরকে উপজেলা এবং পছন্দ অনুযায়ী দু’একটি অঞ্চলকে জেলা ঘোষণা করে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের কাজ সমাপ্ত করতে চেয়েছিলেন। কিন্তু এ সিদ্ধান্ত উপেক্ষা করে বরগুনা প্রেসক্লাবের আহ্বানে সাড়া দিয়ে বরগুনার আপামর জনসাধারণ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে। ফলে এরশাদ সরকার বরগুনাকে জেলা হিসেবে ঘোষণা করতে বাধ্য হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *