ব্রিটেনের নর্থাম্পটনে প্রথম বাংলাদেশী মেয়র রুফিয়া আশরাফ

মতিয়ার চৌধুরী,লন্ডন প্রতিনিধিঃ ব্রিটেনের মুলধারার রাজনীতিতে বাংলাদেশীদের সাফল্য গাথায় আরেকটি ইতিহাস রচিত হয়েছে পহেলা এপ্রিল । এদিন নর্থাম্পটন টাউন কাউন্সিলের নতুন মেয়র হিসাবে দায়িত্ব নিয়েছেন ব্রিটিশ বাংলাদেশী রুফিয়া আশরাফ।

প্রথম বাংলাদেশী মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে ব্রিটেনে বাঙালী কমিউনিটির সাফল্যে নতুন পালক যুক্ত করলেন তিনি । রুফিয়া আশরাফ পর পর দুই বার ওই কাউন্সিলের সেইন্ট জেমস ওয়ার্ড থেকে লেবার পার্টির মনোনয়নে কাউন্সিলার নির্বাচিত হন।

২০১৪ সালে স্থানীয় সরকার নির্বাচনে প্রথম বারের মতো কাউন্সিলার হওয়ার পর থেকেই নর্থাম্পটন বরা কাউন্সিলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন রুফিয়া আশরাফ। এর আগে তিনি ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। নর্থাম্পটনের ইতিহাসে প্রথম বাংলাদেশী মেয়র হওয়াতে তার অনুভূতি জানতে চাইলে রুফিয়া আশরাফ বললেন, নর্থাম্পটন কাউন্সিলের সাত শত বছরের ইতিহাসে আমি কল্পনাও করিনি আমি মেয়র হবো। এতে আমি আনন্দিত।

সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেনো নিষ্টার সাথে দায়িত্ব পালন করতে পারি । রুফিয়া আশরাফ দীর্ঘ দিন ধরে লেবার দলের রাজনীতির সাথে জড়িত।বাংলাদেশী কমিউনিটির মধ্যে প্রথম মেয়র হয়ে ইতিহাস গড়েছেন রুফিয়া আশরাফ। ব্রিটেনের মুলধারার রাজনীতিতে নবপ্রজন্মের ব্রিটিশ বাংলাদেশীদের সম্পৃক্ত আহবান তিনি। নর্থাম্পটন কাউন্সিলে মাত্র তিন জন ব্রিটিশ বাংলাদেশী কাউন্সিলার রয়েছেন।

নর্থাম্পটনের ডালিংটন এলাকার বাসিন্দা মেয়র রুফিয়া আশরাফ এক ছেলে ও দুই মেয়ে সন্তানের জননী, তার স্বামীর নাম আবু তাহের মোহাম্মদ আশরাফ। রুফিয়া আশরাফের দেশের বাড়ী সিলেট সিটির চাড়াদিঘির পার এলাকায়। তার ভাশুর সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান এডভোকেট আ ফ ম কামাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *