নবীগঞ্জ সরকারীভাবে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা প্রদান শুরু

উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ থেকেঃ নবীগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে এবং উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকের মধ্যে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ শুরু হয়েছে। ১৩ এপ্রিল মঙ্গলবার  দুপুরে নবীগঞ্জ উপজেলা পরিষদ করিডোরে এই কার্যক্রমের সূচনা হয়।
কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার মোট ৯ শত জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হবে। বর্তমান পরিস্থিতিতে সামাজিক নিরাপদ দূরত্বের কথা বিবেচনায় রেখে বিতরণ কার্যক্রম চলবে। আউশ ধান আবাদ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের উদ্বুদ্ধকরণে প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য পাঁচ কেজি উচ্চফলনশীল জাতের আউশ ধানের বীজ, ২০ কেজি ডিএপি সার এবং ১০ কেজি এমওপি সার দেওয়া হয়েছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ, কে, এম, মাকসুদুল আলম জানান, বিতরণকৃত সার ও বীজ মাঠ পর্যায়ে যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের পাশে থেকে প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করবেন।
এসময় উপস্থিত ছিলেন  উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন আহমেদ,  উপজেলা কৃষক লীগের আহবায়ক শেখ শাহানুর আলম ছানু, কৃষি সম্প্রসারণ অফিসার শৈলেন কুমার পাল, পিআইও মোঃ ছাদু মিয়াসহ বিভিন্ন ব্লকের উপসহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার শেখ মহি উদ্দিন বিনামূল্যে কৃষি উপকরণ প্রাপ্ত সকল কৃষককে আদর্শ নিয়ম মতো এসব বীজ, সার ব্যবহার করে জাতীয় উৎপাদনে ভুমিকা রাখতে উৎসাহিত করেন। লকডাউন চলাকালে স্বাস্থ্যবিধি মেনে চলার এবং ধান কাটার শ্রমিক আনয়নসহ কৃষি সংক্রান্ত  যেকোনো জরুরি প্রয়োজনে উপজেলা প্রশাসন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা গ্রহনের আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *