বানিয়াচংয়ের হাওরের ধান দ্রুত কাটার আহবান ইউএনও’র

হবিগঞ্জ প্রতিনিধি ॥ বানিয়াচংয়ের হাওরের ধান দ্রুত কাটার আহবান জানিয়েছেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাসুদ রানা। ৩০ এপ্রিল শুক্রবার বিকালে ইউএনও উপজেলা প্রশাসন বানিয়াচং নামে পরিচালিত ফেসবুক আইডি থেকে এ আহবান জানান।

তিনি আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ৩ দিনের মধ্যে বানিয়াচংয়ের হাওরের ধান কেটে ফেলাসহ ঘরের উপর ঝুঁকিপূর্ণ গাছ বা ডাল থাকলে তাও কেটে ফেলার আহবান জানান ।

এছাড়াও যেকোনো জরুরি প্রয়োজনে উপজেলা প্রশাসন অথবা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। উল্লেখিত ৩দিনের মধ্যে ঝড় ও শিলাবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে শ্রমিক সংকটের কারণে জমিতে পাকা ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

চলতি বছরে দেশের অন্যান্য অঞ্চল থেকে ধান কাটা শ্রমিক কম আসায় সময়মত পাকা ধান কাটতে পারছেন না কৃষকরা। অনেককে আবার স্থানীয় শ্রমিক দিয়ে বেশি টাকা দিয়ে ধান কাটাতে হচ্ছে।

উপজেলার উত্তরের হাওড়ের ইরিবোরো ধান আবাদকারী মজলিশপুর গ্রামের কৃষক শবেকদর, মনছুর আলী, নুরুল হক বলেন, এই বছর ধানের বাম্পার ফলন হয়েছে । ধানের মূল্য ও ভালো। তবে শ্রমিক সংকটের কারনে পাকা ধান স্থানীয় শ্রমিক দিয়ে বেশি টাকা দিয়ে কাটাতে হচ্ছে। এক কেদার জমির ধান কাটাতে গুনতে হচ্ছে ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা। তাও চাহিদা অনুযায়ী শ্রমিক পাচ্ছি না।

মজলিশপুর গ্রামের কৃষক ইলাছ মিয়া বলেন ১শ ৩৫ কেদার জমিতে ইরিবোরো ধানের আবাদ করেছি। ফলন ও ভালো হয়েছে কিন্তু শ্রমিক সংকটের কারণে অধিকাংশ জমির ধান এখনও কাটতে পারছি না।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়, চলতি বছরে বানিয়াচং উপজেলায় ইরিবোরো ধানের আবাদ করা হয়েছে ৩৪হাজার ৮শ ৩৫ হেক্টর জমিতে। এরমধ্যে হাইব্রিড ১৮হাজার ৩শ ৬৫ হেক্টর, উপসী ১৬হাজর ৪শ ৩৫ হেক্টর ও স্থানীয় জাতের ৩৫ হেক্টর।
৩০ এপ্রিল শুক্রবার পর্যন্ত উপজেলায় ২৫হাজার ১শ ৩৬ হেক্টর জমির ধান কর্তন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *