নবীগঞ্জে অবৈধ বালু উত্তোলন করায় এসিল্যান্ডের অভিযান, ১০জনকে জেল জরিমানা

উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ(হবিগঞ্জ) : নবীগঞ্জ উপজেলার ৪ নং দীঘলবাক ইউনিয়নের মথুরাপুর গ্রামের চর এলাকা হতে  ২২ মে শনিবার দুপুরে অবৈধভাবে বালু উত্তোলন করায় ট্রলারসহ অবৈধভাবে বালু উত্তোলনকারী আলী হোসেন (৩৮)-সহ ১০ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে আটক করা হয়। পরে আটককৃতদের বিভিন্ন মেয়াদে সাজা ও ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের আদেশ দেন ভ্রাম্যমান আদালতের বিচারক ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুমাইয়া মমিন।
সুত্রে জানাযায়, নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের মথুরাপুর গ্রাম সংলগ্ন কুশিয়ারা নদী থেকে দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে ওই এলাকার আলী হোসেন নামের এক ব্যক্তি। উক্ত আলী হোসেন গালিমপুর এলাকার জসিম উদ্দিনের ছেলে। সরকারের রাজস্ব ফাকিঁ দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও ভ্রাম্যমান আদালতের বিচারক সুমাইয়া মমিন একদল পুলিশ নিয়ে শনিবার দুপুরে ঘটনাস্থলে হাজির হন।
তিনি তাৎক্ষনিকভাবে বালু ভর্তি ট্রলার জব্দ করে ঘটনাস্থল থেকে বালু উত্তোলনকারী আলী হোসেনসহ ১০ জনকে আটক করেন। পরে মোবাইল কোর্ট পরিচালনা করে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী আলী হোসেনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করেন। অনাদায়ে আরও ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপর ৯ জনের প্রত্যেককে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। সার্বিক সহায়তায় ছিলেন এস আই সামাদ আজাদ এর নেতৃত্বে ইনাতগঞ্জ ফাড়িঁ পুলিশের একটি দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *