পবিত্র ঈদুল আজহা ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক সবার জীবন ॥ এমপি মজিদ খান

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সাংসদ ও বাংলাদেশ জাতীয় সংসদের বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান মহোদয় বানিয়াচং আজমিরীগঞ্জ সহ দেশবাসীর প্রতি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন। এক প্রেসবিজ্ঞপ্তির মাধেমে বলেছেন বছর ঘুরে আবারও এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। ১০ জিলহজ এ পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে এ ঈদে পশু কোরবানি করার বিধান রয়েছে।

কোরবানির ইতিহাস সুপ্রাচীন। প্রায় চার হাজার বছর আগে হজরত ইব্রাহিম (আ.) স্বপ্নে তার সবচেয়ে প্রিয় বস্তু কোরবানি করার জন্য মহান আল্লাহতাআলার নির্দেশ পেয়েছিলেন। হজরত ইব্রাহিম (আ.)-এর জীবনে সবচেয়ে প্রিয় ছিলেন তার পুত্র হজরত ইসমাইল (আ.)। আল্লাহর সন্তুষ্টি বিধানের জন্য তিনি তার প্রিয়তম পুত্রকেই কোরবানি করার প্রস্তুতি নেন। তিনি পুত্রকে মহান আল্লাহর নির্দেশের কথা জানান এবং পুত্র সানন্দে নিজের জীবন উৎসর্গ করতে সম্মত হন। পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। এ ঘটনার অন্তর্নিহিত বাণী স্রষ্টার প্রতি পরিপূর্ণ আনুগত্য ও ত্যাগ স্বীকারের মধ্যেই ঈদুল আজহার এই আনন্দময় নিহিত। তাই ঈদুল আজহা ত্যাগের মহিমায় ক্ষুদ্রতা ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার সুযোগ করে দেয়।

এবারের ঈদ এসেছে ভিন্ন প্রেক্ষাপটে। করোনা ভাইরাসজনিত প্রাণঘাতী মহামারীর দাপটে বিপর্যস্ত মানুষ। এমন পরিবেশে কোরবানি ও বাড়িতে যাতায়াতের ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করতে হবে। নয়তো এর ফল যে কতটা ভয়াবহ হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। নিজে সুস্থ থাকতে কাছের মানুষকে সুস্থ রাখতে কঠিনভাবে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উৎসব পালন করতে হবে।

স্বাস্থ্যবিধি মেনে সবার ঈদযাত্রা স্বচ্ছন্দ ও নিরাপদ হোক। আমাদের মনে রাখতে হবে ঈদের শিক্ষা হলো সাম্য, ভ্রাতৃত্ব ও একাত্মবোধের মাধ্যমে আনন্দ উপভোগ এবং পারস্পরিক সাহায্য-সহযোগিতার সম্প্রসারণ। আমরা আশা করব, দেশের এমন দুর্যোগে সমাজের বিত্তবানরা এগিয়ে আসবেন। ঈদ আমাদের সামষ্টিক জীবনে যে মিলন ও শুভবোধচর্চার দৃষ্টান্ত স্থাপন করে, তা সঞ্চারিত হোক সবার প্রতিদিনের জীবনযাপনে। এ সংকট কেটে যাক। মঙ্গলময় হোক ভবিষ্যৎ। ঈদুল আজহার এই আনন্দময় উৎসবে বানিয়াচং আজমিরীগঞ্জ সহ দেশবাসীকে জানাই শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *