যে ছয় জেলায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেশি

বাংলা কণ্ঠ ডেস্ক রিপোর্টঃ সারাদেশেই এখন করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। তবে আলাদা করে ছয়টি জেলায় এই হার অনেক বেশি। জেলাগুলো হচ্ছে-পটুয়াখালী, চট্টগ্রাম, সিলেট, রংপুর, লক্ষ্মীপুর ও পঞ্চগড়।

করোনা সংক্রমণের শুরু থেকে কয়েকদিন আগে উদ্বেগজনক না হলেও এখন পটুয়াখালীর পরিস্থিতি অন্যরকম। গত ২৪ ঘণ্টায় এই জেলায় ৫ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ ছাড়া সংক্রমণ শনাক্তে গত সপ্তাহে ১০০ ছাড়িয়েছে যা গত ১৬ মাসেও শনাক্ত হয়নি। এদিকে জেলার হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর চাপ।

পটুয়াখালীর মতোই শনাক্ত ও মৃত্যুতে প্রায় প্রতিদিনই রেকর্ড হচ্ছে চট্টগ্রাম, সিলেট, রংপুর, লক্ষ্মীপুর ও পঞ্চগড় জেলায়। এসব জেলায় পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বেশি। রোগী বাড়ার সাথে সাথে এসব জেলার হাসপাতালে রোগীর চাপ বেড়েছে।

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৭৪২ করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া করোনা ও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ৪ জনের। আগের দিনও ১ হাজার ৪৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড এটি। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৭ শতাংশের বেশি।

এর আগে গত বৃহস্পতিবার জেলায় সর্বোচ্চ ১ হাজার ৩১৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। চট্টগ্রামে করোনা রোগীদের জন্য নির্ধারিত ৩৩টি আইসিইউর মধ্যে ২৮টিতেই রোগী ছিল।

সিলেটে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় গত বছরের ৫ এপ্রিল। শুক্রবার (৩০ জুলাই) পর্যন্ত সিলেট জেলায় ২৪ হাজার ৭২৮ জনের করোনা শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে গত ২৪ ঘণ্টায় জেলায় ৯১৬ জনের নমুনা পরীক্ষা করে ৪৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে, যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। রোগী শনাক্তের হার ৫০ দশমিক ৬৬ শতাংশ।

সিলেট জেলায় করোনার জন্য নির্ধারিত ১৬টি আইসিইউর কোনোটিই ফাঁকা নেই। জেলার তিনটি হাসপাতালের ১৪৬টি সাধারণ শয্যার মধ্যে গতকাল ১২৭টিতেই রোগী ভর্তি ছিল। সিলেট বিভাগে সিলেট জেলা বাদে শুধু মৌলভীবাজারে ৬টি আইসিইউ রয়েছে। কিন্তু গত কয়েক দিনে রোগীর চাপ বাড়ায় এখন পুরো সিলেট বিভাগেই কোনো আইসিইউ ফাঁকা নেই।

গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে করোনা শনাক্ত হয়েছে ৯৫৪ জন। এটি এ পর্যন্ত বিভাগে একদিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের রেকর্ড। এর আগে গত ২৫ জুলাই শনাক্ত ছিল ৯২০ জন। তাদের মধ্যে রংপুর জেলায় গত ২৪ ঘণ্টায় ২৭২ জনের করোনা শনাক্ত হয়েছে, যা জেলায় একদিনে সর্বোচ্চ শনাক্ত।

চট্টগ্রাম বিভাগের লক্ষ্মীপুর জেলায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২২২ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগে গত ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ২০৫ জনের সংক্রমণ শনাক্ত হয়েছিল। লক্ষ্মীপুরে করোনা রোগীদের জন্য তিনটি আইসিইউ থাকলেও কোনোটিই ফাঁকা নেই।

পঞ্চগড়ে গত ২৪ ঘণ্টায় ১০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া করোনা ও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে একজনের। পঞ্চগড় জেলাতেও আইসিইউ ও কেন্দ্রীয় অক্সিজেনের সুবিধা নেই। এই জেলায় করোনার সংক্রমণ ঊর্ধ্বগতি হচ্ছে প্রতিনিয়ত।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরো ২১২ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৪৬৭ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ৮৬২ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২ লাখ ৪০ হাজার ১১৫ জনে। গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩০ দশমিক ৭৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *