তিউনিসিয়ার প্রেসিডেন্টকে সহায়তার আশ্বাস সৌদি আরবের

বাংলা কণ্ঠ ডেস্ক রিপোর্টঃ তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদকে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতায় সহায়তা দেয়ার আশ্বাস জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সল বিন ফারহান আল-সউদ। শুক্রবার দেশটিতে সফরে আসার পর প্রেসিডেন্ট সাইদের সাথে বৈঠকে এই আশ্বাস দেন তিনি।

বৈঠকের পর ফয়সল বিন ফারহান এক টুইট বার্তায় বলেন, ‘দুই পবিত্র মসজিদের খাদেম ও যুবরাজের পক্ষ থেকে আমি ভগ্নিপ্রতীম তিউনিসিয়া প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট কায়েস সাইদের কাছে সালাম পৌঁছানোর সম্মান পেয়েছি। প্রেসিডেন্টের সাথে আমার সাক্ষাতে তিউনিসিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতায় সহায়তায় সৌদি আরবের সমর্থন এবং তিউনিসিয়ার ভাইদের উন্নতির জন্য সবকিছুর পক্ষে দাঁড়ানোর জন্য আমি পুনর্ব্যক্ত করেছি।’

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়, বৈঠকে ‘তিউনিসিয়ার পরিস্থিতি স্থিতিশীল’ করায় প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিষয়ে আলোচনা করেন তিউনিসীয় প্রেসিডেন্ট ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

তিউনিসীয় প্রেসিডেন্ট বৈঠকে জানান, তিনি সৌদি আরবের সমর্থনকে শ্রদ্ধা করেন। এছাড়া করোনা সংকটে তিউনিসিয়ার পাশে চিকিৎসা সহায়তা নিয়ে দাঁড়ানোর জন্য দেশটির প্রশংসা করেন তিনি।

করোনাভাইরাস সংক্রমণে তিউনিসিয়ায় দুর্যোগের পরিপ্রেক্ষিতে ২৫ জুলাই রাজধানী তিউনিসসহ দেশটির বিভিন্ন শহরে সরকারবিরোধী বিক্ষোভের পর প্রেসিডেন্ট কায়েস সাইদ রাতে দেশটির প্রধানমন্ত্রী হিশাম মাশিশিকে বরখাস্ত করেন এবং দেশটির পার্লামেন্ট ৩০ দিনের জন্য স্থগিত করেন। একইসাথে দেশটির নির্বাহী সকল ক্ষমতা নিজের হাতে নেয়ার ঘোষণা দেন তিনি।

তিউনিসিয়ার রাজনৈতিক দলগুলো এই আদেশকে ‘সাংবিধানিক অভ্যুত্থান’ বলে অভিযোগ করছে।

সূত্র : আল-আরাবিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *