স্বল্প খরচে ভেন্টিলেটর তৈরি করল ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

বাংলা কণ্ঠ ডেস্ক রিপোর্ট ॥ করোনাভাইরাসের চিকিৎসায় স্বল্প খরচে ‘নিঃশ্বাস’ নামে ভেন্টিলেটর তৈরি করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একদল তরুণ গবেষক।

বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স প্রকল্পের পরিচালক মো. হাফিজুল ইমরান জানান, এপ্রিল মাসের শুরুর দিকে ড্যাফোডিল রোবটিক্স ল্যাব থেকে স্বল্প খরচে ভেন্টিলেটর তৈরির প্রজেক্ট শুরু করা হয়। এ প্রজেক্টে ছিলেন রোবটিক্স ল্যাবের দুজন সদস্য জিয়াউল হক জিম এবং রনি সাহা। ২০ দিনের প্রচেষ্টায় সফলভাবে প্রজেক্টটি সম্পন্ন হয়েছে। ভেন্টিললাটরটির নাম দেয়া হয়েছে ‘নিঃশ্বাস’।

গবেষকরা জানান, একজন আইসিইউ রোগী প্রতি মিনিটে কতবার শ্বাস প্রশ্বাস নেবেন এবং তার ভলিউম কতটুকু হবে সবই সেট করা যাবে স্বল্প খরচের এ ভেন্টিলেটরটিতে। করোনা মহামারি মোকাবিলায় দেশের বড় বড় শহরের পাশাপাশি ছোট শহরগুলোতেও আইসিইউ সাপোর্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে এ ভেন্টিলেটর। করোনা চিকিৎসা ছাড়াও যেসব হাসপাতালে আইসিইউ/রেস্পিরেটরি সাপোর্ট নেই সেখানে কার্যকর হয়ে উঠতে পারে এ যন্ত্রটি।

আগামী সপ্তাহেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভেন্টিলেটরটির ক্লিনিক্যাল টেস্ট শুরু হবে। ক্লিনিক্যাল টেস্ট সফল হলে এটি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে বলে জানান হাফিজুল ইমরান।

সূত্র : ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *